May 24, 2012

পরিবেশসহ মিডরেঞ্জ ডিজিটাল এসএলআর ক্যামেরা Pentax K-30


নাইকন ডি৪ কিংবা ক্যানন ইওস ১ডি এক্স এর মত প্রফেশনাল ক্যামেরাগুলির একটি বড় সুবিধে, ঝড়বৃষ্টির মধ্যে ছবি উঠানোর সময় ধুলাবালি-পানি লেগে নষ্ট হওয়ার ভয় নেই। কিন্তু দামের দিক থেকে এগুলি সাধারন ব্যবহারকারীদের নাগালের বাইরে। সেদিক থেকে পেনট্যাক্স কে-৩০ ডিজিটাল এসএলআর ক্যামেরা সমাধান হতে পারে। ধুলাবালি বা পানি এর কোন ক্ষতি করবে না।
তাদের জনপ্রিয় কে-৫ ক্যামেরার নতুন সংস্করন এই ক্যামেরা। ১৬ মেগাপিক্সেল এপিএস-সি সিমোস সেন্সর ছাড়াও প্রফেশনাল ক্যামেরার মত হাইস্পিড বার্ষ্ট মোডে ছবি উঠানোর মত সুবিধেগুলি রয়েছে এতে। প্রায় ১০০ ভাগ ফিল্ড অব ভিউ, গ্লাশ পেন্টাপ্রিজম, ১/৬০০০ সাটার স্পিড সবকিছুই প্রফেশনাল ক্যামেরার সাথে তুলনীয়। অন্যদিকে ক্যামেরাটি পাওয়া যায় বিভিন্ন রঙের যা প্রফেশনাল ক্যামেরায় সাধারনত দেখা যায় না।
পানি বা বালি অথবা আর্দ্রতায় ক্ষতি হওয়ার কোন সম্ভাবনা নেই। ছবি উঠানো যাবে শুন্যের নিচে ১০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায়ও। এক চার্জে ছবি উঠানো যাবে ৪৮০টি।
এরসাথে পেনট্যাক্সের আগের সব কে-মাউন্ট লেন্স ব্যবহার করা যাবে। ১৮-৫৫মিমি কিটলেন্স সহ এর দাম ৯০০ ডলার। লেন্সবাদে শুধু ক্যামেরার দাম ৮৫০ ডলার। জুলাই থেকে ক্যামেরাটি বিক্রি শুরু হবে। পাওয়া যাবে সাধারন কালো ছাড়াও সাদা এবং নিল রঙে।

No comments:

Post a Comment