May 10, 2012

Canon PowerShot SX40 HS ক্যামেরা রিভিউ


সুপারজুম বা মেগাজুম ক্যামেরা থেকে খুব ভাল ছবি পাওয়া যায় একথা নিশ্চয়ই কেউ মনে করেন না। বিশেষ করে কম আলোতে। কিন্তু দুরের কিছু ছবি উঠানো যখন কথা তখন এর বিকল্প নেই। নির্দিষ্ট ক্যামেরা বাছাই করার কাজটিও খুব সহজ না। প্যানাসনিক, ফুজিফিল্ম, ক্যাসিও, ক্যানন, নাইকন সকলেরই রয়েছে এধরনের ক্যামেরা।
সাধারনভাবে ক্যাননের ছবির মান নিয়ে প্রশ্ন নেই। কিন্তু মেগাজুম ক্যামেরার ক্ষেত্রে কিছুটা সন্দেহ থেকেই যায়। এসএক্স৪০ এইচএস ক্যামেরার মাধ্যমে ক্যানন সেদিকে কিছুটা হলেও ভুমিকা রেখেছে। উল্লেখ করা যেতে পারে ক্যামেরাটি বাজারে এসেছে ২০১১ এর শেষদিকে।
ক্যামেরার আকৃতি অনেকটাই তাদের ইওস এসএলআর ক্যামেরার মত। ছোট হলেও বেশ ভালভাবেই হাতে ধরা যায়। অবশ্য এত ছোট না যে পকেটে রাখা যাবে।
এর প্রধান আকর্ষন ৩৫এক্স জুম লেন্স। ৩৫মিমি এর হিসেবে ২৪ থেকে ৮৪০ মিমি পর্যন্ত কাজ করবে। এরসাথে ৪এক্স ডিজিটাল জুম যোগ করলে দাড়ায় ১৪০এক্স। ওয়াইড এঙ্গেলে ১.৬ ফুট দুরত্বে ছবি উঠানো যাবে।
সর্বোচ্চ এপারচার ওয়াইড এঙ্গেলে এফ/২.৭ থেকে টেলিফটোতে এফ/৫.৮।
ডিসপ্লে হিসেবে ২.৭ ইঞ্চি আর্টিকুলেটেড এলসিডি রয়েছে। নিচু থেকে ছবি উঠানো কিংবা জানালার বাইরে হাত বাড়িয়ে ছবি উঠানোর কাজে সহায়ক। প্রতিযোগি অনেকেরই ডিসপ্লে ৩ ইঞ্চি, সেদিক থেকে কিছুটা কম মনে হতেই পারে। এছাড়া ইলেকট্রনিক ভিউফাইন্ডার রয়েছে। তার মানকে উল্লেখ করার মত ভাল বলা যায় না।
ছবি উঠানোর জন্য সাটার প্রায়োরিটি, এপারচার প্রায়োরিটি, ম্যানুয়েল ছাড়াও রয়েছে স্মার্ট অটো এবং দুটি কাষ্টম মোড। মুভি মোডে ফুল এইচডি ভিডিও (২৪ ফ্রেম/সে) রেকর্ড করা যাবে।
সাধারনভাবে ক্যামেরায় যাকিছু ধাকার সেগুলি রয়েছে। বরং যারা বিশেষ কিছু আশা করেন তারা যা পাবেন না সেগুলি উল্লেখ করা যেতে পারে। র-মোডে ছবি উঠানো যায় না, সুইপ-প্যানোরমা মোড নেই, অটোফোকাস তুলনামুলক ধীর।
সাধারনভাবে ছবির মান ভাল। দুরের ছবি উঠানোর জন্য ক্যামেরা কেনার সময় একে বিবেচনায় রাখতেই পারেন।

এক নজরে ক্যানন পাওয়ারশট এসএক্স ৪০ এইচএস ক্যামেরা

·         Resolution                    : 12.10 Megapixel
·        Lens                     : 35x (24mm-840mm)
·        Viewfinder           : LCD, EVF
·        LCD Size              : 2.7 Inch
·        ISO                       : 100-3200
·        Memory type       : SD/SDHC/SDXC
·        Battery                 : Custom LiIon
·        Dimension            : 4.8 – 3.6 – 4.2 Inch
·        Weight                  : 606 g (Including battery)
·        Price                     : $400+

No comments:

Post a Comment