May 8, 2012

Nikon Coolpix S9100 পকেট সুপারজুম ক্যামেরা রিভিউ


নাইকন এস বলতে ষ্টাইল বুঝায়। তাদের এস সিরিজের ক্যামেরাকে ষ্টাইল বলতে হয় শুধু চেহারায় না, কাজেই। অবিশ্বাস্যভাবে ১৮এক্স জুম লেন্স তারা এনেছে পকেট ক্যামেরায়। পকেটে নিয়ে বেড়ান, বহুদুরের ছবি উঠান কিংম্বা ফুল হাই ডেফিনিশন ভিডিও করুন, সব কাজের উপযোগি এই ক্যামেরা।
গতবছরের অত্যন্ত জনপ্রিয় এস৮১০০ মডেলের পরিবর্তে আনা হয়েছে এই ক্যামেরা। সেই ক্যামেরায় ছির ১০এক্স (৩০-৩০০ মিমি) জুম লেন্স। এর পরিবর্তে আনা হয়েছে ১৮এক্স (২৫-৪৫০ মিমি) লেন্স। একদিকে ওয়াইড এঙ্গেলের দিকে যেমন দৃষ্টি দেয়া হয়েছে অন্যদিকে টেলিফটোর দিকেও বাড়ানো হয়েছে অনেকখানি। এবং ৪৫০ মিমি লেন্স সহ এই ক্যামেরার ওজন মাত্র ৭.৬ আউন্স।
এতে আগের মডেলের মত একই ১/২.৩ ইঞ্চি ১২ মেগাপিক্সেল ব্যাকসাইড ইল্যুমিনেটেড সিমোস সেন্সর ব্যবহার করা হয়েছে। একই এক্সপিড প্রসেসর এবং একই ৩.০ ইঞ্চি এলসিডি স্ক্রিন।
অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য কি রয়েছে এতে, প্রশ্ন থাকতে পারে।
অভিজ্ঞ ব্যবহারকারী খুব খুশি হয়ত হবেন না। ক্যানন (SX230) কিংবা প্যানাসনিকের (ZS10) যেমন ম্যানুয়েল এক্সপোজার এর ব্যবস্থা রয়েছে সেটা নেই এতে। পুরোপুরি নির্ভর করা হয়েছে অটো মোড এর ওপর। অবশ্য এই অটো মোডে কিছু বিষয় নির্দিষ্ট করে দেয়া যায়, সরাসরি অটো না বলে প্রোগ্রামড অটো বলা যেতে পারে। এছাড়া এতে জিপিএস নেই উল্লেখ করা অপর দুটি ক্যামেরার মত। বর্তমানের ক্যামেরাগুলিতে এইচডি ভিডিও এবং জিপিএস থাকবে ধরেই নেয়া হয়।
অন্য কোন বিষয়ে অভিযোগ করার কিছু নেই। বাটনগুলো সুন্দভাবে সাজানো, ব্যবহার সহজ। ছবির মান ভাল। নাইকনের দাবী তারা ৭টি ভিন্নভিন্ন পথে ছবির ঝাপসাভাব দুর করে। হাইব্রিড ভিআর (সেন্সর সিফট এবং ইলেকট্রনিক ষ্ট্যাবিলাইজেশন), হাই আইএসও, মোশান ডিটেকশন সবকিছুই অল্প আলোতেও ভাল ছবি নিশ্চিত করে।
ফুল হাই ডেফিনিশন ভিডিও রেকর্ড করা যাবে এই ক্যামেরায়া। ছবি এবং ভিডিওর জন্য এসডি/এসডিএইচসি/এসডিএক্সসি কার্ড ব্যবহার করা যাবে। হাই-ডেফিনিশন টিভিতে সংযোগ দেয়ার জন্য পোর্ট রয়েছে।
কালো, লাল এবং সাদা এই তিনটি রঙে ক্যামেরাটি পাওয়া যায়।

একনজরে এস-৯১০০ ক্যামেরা
·        Resolution            : 12.10 Megapixel
·        Lens                     : 18x (25mm-450mm)
·        Viewfinder           : LCD
·        LCD Size              : 3 Inch
·        ISO                       : 160-3200
·        Memory type       : SD/SDHC/SDXC
·        Battery                 : Custom LiIon
·        Dimension            : 4.1 – 2.4 – 1.4 Inch
·        Weight                  : 214 g (Including battery)
·        Price                     : $330

No comments:

Post a Comment