May 11, 2012

ডিজিটাল ফটোগ্রাফি পাল্টে দিচ্ছে Lytro ক্যামেরা


যে কোন ক্যামেরায় ছবি উঠানোর পর সবচেয়ে বেশি যে সমস্যা পাওয়া যায় তা হচ্ছে ঘোলাটে বা ঝাপসা ছবি। কখনো পুরো ছবি ঝাপসা, কখনো ছবির কোন অংশ ঝাপসা। যে যায়গা স্পষ্ট পেতে চান সেই যায়গা ছাপসা অন্য যায়গা স্পষ্ট।
ফটোগ্রাফি সম্পর্কে যার সামান্য ধারনা আছে তিনি জানেন বিষয়টি ফোকাস সম্পর্কিত। ছবি উঠানোর সময় নির্দিস্ট যায়গা স্পষ্ট করার পর ছবি উঠাতে হয়। একেই বলে ফোকাস ঠিক করা। দক্ষ ফটোগ্রাফার যতটা ভালভাবে ফোকাস করতে পারেন অনভিজ্ঞ ফটোগ্রাফার ততটা পারেন না।
অন্য কথায়, ভাল, স্পষ্ট ছবি উঠানোর জন্য আপনাকে ঠিকভাবে ফোকাস করা শিখতে হবে।
লাইট্রো ক্যামেরা নির্মাতারা বলেছেন সেটা প্রয়োজন হবে না। সামনে যাই থাক, ছবি উঠান। এরপর ফোকাস ঠিক করুন। কোন যায়গা স্পষ্টভাবে পেতে চান বলে দিন, ঠিক সেটাই পাবেন।
প্রযুক্তিগতভাবে এর নাম লাইট ফিল্ড ক্যামেরা। সামনে যাকিছু আছে তার পুরোটাই সেভ করে রাখে ছবি উঠানোর সময়। এরপর যেভাবে পেতে চান সেভাবেই ছবি পেতে পারেন।
একটি উদাহরন দিয়ে দেখা যাক। আপনার সামনে একটি ফুলগাছ এবং তার পেছনে দুরে সবুজ গাছপালা আকাশ রয়েছে। আপনি ফুলের ছবি উঠালে পেছনের গাছপালা অষ্পষ্ট হওয়ার কথা। একইভাবে পেছনের দৃশ্য ঠিক রাখতে গেলে সামনের ফুল অষ্পষ্ট হয়। দুটি ছবি পাওয়ার জন্য অন্তত দুবার ছবি উঠাতে হয়।
লাইট্রো ক্যামেরায় একবার ছবি উঠাবেন। এরপর সামনের অংশ ফোকাস করে একটি ছবি পাবেন, পেছনের দৃশ্যের জন্য আরেকটি ছবি পেতে পারেন। ছবিতে প্রজাপতি এবং তার পেছনের দৃশ্য দেখে ধারনা পেতে পারেন। সামনের যাকিছু আলোকিত তার পুরো তথ্য জমা থাকে ছবি উঠানোর সময়।
মনে হতে পারে এমন ক্যামেরা নিশ্চয়ই যথেষ্ট দামী হবে। সেটাও ভুল ধারনা। ৪০০ ডলারের নিচেই কেনা যাবে এই ক্যামেরা। ৮ এক্স অপটিকাল জুম, এফ/২.০ এপারচার, সরু লম্বাটে গড়নের এই ক্যামেরা কিনতে পারেন যে কেউ।
আরেকবার বলে নেয়া ভাল, সরাসরি যে মোডে ছবি উঠায় সেটা আপনি সরাসরি ব্যবহার করতে পারেন না। একে জেপেগ ফরম্যাটে কনভার্ট করে নিতে হয়। এজন্য সফটঅয়্যার দেয়া হয় সাথেই।
প্রথমে ছবি উঠাবেন, কোথায় ফোকাস করতে চান সেই যায়গা ফোকাস করবেন (মাউস ক্লিক করা কিংবা ক্যামেরার স্ক্রিনে স্পর্শ করাই যথেষ্ট), তাকে জেপেগ ফাইল হিসেবে সেভ করবেন।
ফটোগ্রাফি এতটাই সহজ।

No comments:

Post a Comment