April 18, 2011

আমেরিকায় অনলাইন জুয়া বন্ধ

সবচেয়ে বড় ৩টি অনলাইন জুয়ার সাইট বন্ধ করে দেয়া হয়েছে আমেরিকায়। এরপর ক্রমাম্বয়ে অন্যগুলি বন্ধ করা হবে। আদালক ঠিক করবে কোন ধরনের জুয়া আইনসিদ্ধ, কোনটি বেআইনি। এরইমধ্যে বন্ধ করা ৩টি সহ আরো ৮টি সাইটকে ব্যাংক জালিয়াতি, অর্থ পাচার ইত্যাদি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। অভিযোগ আনা হয়েছে ১১ জনের বিরুদ্ধে।
অবৈধ লেনদেনের ক্ষতি পুশিয়ে নিতে ৩০০ কোটি ডলারের একটি মামলা করা হয়েছে সরকারের পক্ষ থেকে। সাইটগুলি হচ্ছে www.fulltiltpoker.com, www.pokerstarrs.com এবং www.absolutepoker.com । ওয়াল ষ্ট্রিট জার্নাল এই খবর প্রকাশ করেছে। তাদের বিরুদ্ধে অভিযোগ তারা জুয়ায় জেতা অর্থ দেখিয়ে বিভিন্ন দোকান থেকে শতশত কোটি ডলারের জিনিষ কিনেছে।
উল্লেখ করা ৩টি সাইটের ডোমেন নেম সরকার নিজের হাতে নিয়েছে এবং সেখানে শতর্কবানী রাখা হয়েছে যেন কেউ কোনধরনের লেনদেন না করে।
অনেক ব্যাংক জুয়ার অর্থ লেনদেন করছে এটা না জেনেই তাদের অর্থ লেনদেন করেছে। আমেরিকার আইন অনুযায়ী জুয়ার টাকা লেনদেন নিষিদ্ধ। তারওপর তারা ছোট ব্যাংককে ঘুস দিয়ে অর্থ লেনদেনের ব্যবস্থা করেছে।
মার্কিন সরকারের আইনপত পদক্ষেপ নেয়ার সমস্যা হচ্ছে এদের মুল অফিস আমেরিকার বাইরে। এছাড়া অনলাইন জুয়া অপরাধ কিনা সে বিষয়েও বিতর্ক রয়েছে। অনেকেই একে বৈধ ব্যবসা হিসেবে দেখতে চান।

No comments:

Post a Comment