January 26, 2011

৬ হাজারের বেশি নিয়োগ দেবে গুগল

এবছর ৬২০০ নতুন কর্মী নিয়োগ দেবে গুগল। এই সংখ্যা তাদের বর্তমান কর্মীসংখ্যার প্রায় এক চতুর্থাংশ। ইন্টারনেট ব্যবসায় বিশ্বের সবচেয়ে লাভজনক কোম্পানী গুগলের জন্য এটা সবচেয়ে বড় নিয়োগের ঘটনা।
আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা তার ষ্টেট অব দি ইউনিয়ন ভাষনে আরো বেশি মানুষের চাকরীর সুযোগ সৃষ্টির আহ্বান জানিয়েছিলেন। গুগলের সিইও এবং অন্যান্য ব্যবসায়ীরা এই বিষয়ে বারাক ওবামার সাথে দেখা করে আলাপ করেন গতমাসে। নতুন চাকরী সৃষ্টির চেষ্টাই প্রধান লক্ষ বলে উল্লেখ করা হচ্ছে।
গতবছরও গুগলের কর্মীসংখ্যা বেড়েছে ২৩ শতাংশ। অনেকেই বিষয়টিকে পছন্দ করছেন না নিজেদের লাভের কারনে, বিশেষ করে শেয়ার বাজারের বিনিয়োগকারীরা। তাদের কাছে কর্মী বেশি হওয়ার অর্থ লাভের অংশ কমে যাওয়া। বরং খরচ কমিয়ে লাভের অংক বাড়াতেই আগ্রহ তাদের। গুগলের পক্ষ থেকে সবসময়ই এধরনের বক্তব্যকে পাশকাটিয়ে যাওয়া হয়। তাদের বক্তব্য তাদের আরো দক্ষ কর্মী প্রয়োজন। এছাড়া ব্যবসার ক্ষেত্র বাড়ানোর জন্যও দক্ষ প্রকৌশলী এবং মার্কেটিং এর জনবল প্রয়োজন।
গতবছর ৪৬০০ নিয়োগের পর বছর শেষে তাদের কর্মীসংখ্যা ছিল ২৪,৪০০ জন। আর আশ্চর্যজনকভাবে গুগল নতুন নিয়োগের কথা প্রকাশ করল যখন সেই একই দিনে আরেক ইন্টারনেট কোম্পানী ইয়াহু ১০০ থেকে ১৫০ জন কর্মী ছাটাইয়ের কথা জানিয়েছে। খরচ কমিয়ে লাভের পরিমান বাড়ানোর জন্যই এটা করা হচ্ছে।
কোন দেশে কতজন নিয়োগ দেয়া হবে সেটা নির্দিষ্ট করে না জানালেও হানানো হয়েছে এরমধ্যে ১০০০ এর নিয়োগ হবে ইউরোপে। ৩০টি দেশে গুগলের ৬০টি অফিস রয়েছে।
প্রতিবছর ১০ লক্ষের বেশি আবেদনপত্র জমা পড়ে গুগলে। তাদের পরীক্ষার ফল, স্যাট স্কোর ইত্যাদি বিশ্লেষন করা হয়। এছাড়া তাদের নিজস্ব পরীক্ষার ব্যবস্থা রয়েছে।
গুগল বেতন বাড়াচ্ছে শতকরা ১০ ভাগ। এবছর ৫০ কোটি ডলার অতিরিক্ত খরচ হবে একারনে। এছাড়াও কর্মীদের শেয়ার দেয়ার ব্যবস্থা রয়েছে যা থেকে পুরনো কর্মীদের অধিকাংশই কোটিপতি হয়েছেন।

No comments:

Post a Comment