January 12, 2011

মাইস্পেসের অর্ধেক কর্মী ছাটাই

ফেসবুক, টুইটারের মত সোস্যাল নেটওয়ার্কিং সাইটের জনপ্রিয়তা যখন আকাশ ছোয়ার চেষ্টা করছে তখন একসময়ের প্রভাবশালী সাইট মাইস্পেস এর অস্তিত্ব রক্ষা কঠিন হয়ে দাড়িয়েছে। তাদের কর্মীসংখ্যা প্রায় অর্ধেকে নামিয়ে আনছে তারা। তাদের সারা বিশ্বের বিভিন্ন যায়গা থেকে ৫০০ জনকে চাকরী হারাতে হচ্ছে।
মাইস্পেস প্রধান মাইক জোনস একে বলেছেন কঠিন কিন্তু প্রয়োজনীয়। সাইটকে লাভজনক রাখতে এটা না করে উপায় নেই। এই ছাটাইএর কারনে কতটা খরচ কমবে সেকথা অবশ্য তাদের পক্ষ থেকে জানানো হয়নি। মাইস্পেসের সাথে ঘনিষ্ঠ একজন নিজের পরিচয় গোপন রেখে জানিয়েছেন, এরফলে বছরে ২০ কোটি ডলার খরচ কমবে।
গত নভেম্বরে মাইস্পেসে ভিজিটরের সংখ্যা ছিল ৮ কোটি ১৫ লক্ষ, তার আগের মাসে ছিল ৮ কোটি ৮০ লক্ষ এবং আগের বছর নভেম্বরে ১০ কোটি ৮১ লক্ষ। বোঝা যাচ্ছে তারা ফেসবুকের সাথে প্রতিযোগিতা থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে। ফেসবুকের এক বছরের বৃদ্ধি শতকরা ৪৮ ভাগ, টুইটারের শতকরা ৭১ ভাগ।
২০০৫ সালে নিউজ কর্পোরেশন মাইস্পেসকে কেনে ৫৮ কোটি ডলারে। তখন থেকেই তারা লোকসানের মুখ দেখছে। অন্যদিকে ফেসবুকের আয় ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। গতবছর প্রথম ৯ মাসে ১২০ কোটি ডলার আয় থেকে তাদের লাভ ৩৫ কোটি ডলারের বেশি।

No comments:

Post a Comment