January 11, 2011

ক্যাননের সবচেয়ে ছোট আকারের কমদামী প্রফেশনাল ক্যামেরা এক্সএ-১০

বড় ক্যামেরা যেখানে বয়ে নেয়া কঠিন সেখানে সহজে ব্যবহারের জন্য ছোট আকারের প্রফেশনাল ক্যামেরা বাজারে আনছে ক্যানন। এক্সএ১০ প্রফেশনাল গ্রেডের এই ক্যামেরায় ফুল এইচডি ১০৮০পি এভিসিএইচডি ভিডিও রেকর্ড করা যাবে। অন্ধকারে ছবি উঠানোর জন্য এতে ইনফ্রারেড ফিচার রয়েছে। প্রকৃতি কিংবা বন্যপ্রানীর ভিডিও ছাড়াও নিরাপাত্তাবিভাগ কিংবা সামরিক বাহিনীও একে কাজে লাগাতে পারেন বলে বলা হচ্ছে।
ক্যামেরায় ৬৪ গিগাবাইট ইন্টারনাল ফ্লাশকার্ড রয়েছে। এছাড়া এক্সাটারনাল এসডিএক্সসি কার্ড ব্যবহার এবং একসাথে দুটি কার্ডে রেকর্ড করতে সক্ষম এই ক্যামেরা।
এতে রয়েছে ক্যানন ১০এক্স এইচডি জুম লেন্স, ডিজিক ডিভি ৩ ইমেজ প্রসেসর এবং ক্যানন ১/৩ ইঞ্চি ১৯২০/১০৮০ ইমেজ সেন্সর।
অডিওর জন্য বিল্টইন মাইক্রোফোনের সাথে এক্সটারনাল ইনপুট ব্যবহার করা যাবে। ২ চ্যানেল ডলবি ডিজিটালে অটো এবং ম্যানুয়েল লেভেল কন্ট্রোল ব্যবহার করা যাবে।
প্রফেশনাল ক্যামেরা হিসেবে ব্যবহারকারী এতে সব ধরনের ফ্রেম রেটে রেকর্ড করা সহ সব ধরনের ম্যানুয়েল কন্ট্রোল ব্যবহারের সুযোগ পাবেন। সঠিক এক্সপোজার এবং ইমেজ ব্রাইটনেস জানার জন্য ওয়েভফর্ম মনিটর ব্যবহারের সুযোগ রয়েছে। ফলে সঠিক ফোকাস করার বিষয়টি অত্যস্ত সহজ। ক্যাননের নিজস্ব প্রযুক্তি মনিটর ফোকাস এসিস্ট সিষ্টেম ক্রমেই প্রসারিত হচ্ছে তাদের সব প্রফেশনাল ক্যামেরায়। সিনেমেটিক ইফেক্টের জন্য ৯টি সহ অন্যান্য সাধারন সিনেমা ইফেক্ট রয়েছে ক্যামেরাতেই।
ক্যামেরার মাপ ৩.৭ ৮.১ ৭.০ ইঞ্চি। অনায়াসে হ্যান্ডিক্যামের মত হাতে রেখে ভিডিও করা যাবে। ওজন ১.৭ পাউন্ড। ডিসপ্লে ৩.৫ ইঞ্চি, ৯২২০০০ ডট, টাচপ্যানেল।  এলসিডি ছাড়াও ইলেকট্রনিক ভিউফাইন্ডার রয়েছে।
মার্চে ক্যামেরাটি বাজারে পাওয়া যাবে। দাম ঠিক করা হয়েছে ২০০০ ডলার।

No comments:

Post a Comment