January 13, 2011

অনুবাদক হিসেবে এন্ড্রয়েড ফোন

গুগলের এন্ড্রয়েড অপারেটিং সিষ্টেম ব্যবহার করা স্মার্টফোনকে অনুবাদক হিসেবে কাজে লাগানোর প্রক্রিয়া শুরু করেছে গুগল। তাদের পরীক্ষামুলক সফটঅয়্যার কথা বলার সাথে সাথে সেটা অন্য ভাষায় অনুবাদ করে শোনাবে। কনভার্শন মোড নামে একটি ব্যবস্থায় একাজ করা হবে। এই মোডে যে ভাষায় কথা বলতে চান সেটা সিলেক্ট করে সরাসরি কথা বলা শুরু করলেই হবে। অপরপ্রান্তের ব্যক্তি সেই ভাষায় তা শুনতে পাবে।
এজন্য গুগলের টেক্সট ট্রান্সলেট ফিচার ব্যবহৃত হবে। আপনার বক্তব্য প্রথমে টেক্সট এ রুপান্তর হবে। তারপর সেটা অন্যভাষায় অনুবাদ হয়ে পড়ে শোনাবে। আপাতত এটা চালূ করা হয়েছে ইংরেজি এবং স্প্যানিস ভাষার মধ্যে কাজ করার জন্য। অবশ্য সেক্ষেত্রে শতর্ক করে বলা হয়েছে আঞ্চলিক টান থাকলে, অন্য শব্দ উপস্থিত থাকলে কিংবা দ্রুত কথা বললে অনুবাদে ভুল হতে পারে। তারপরও এটা ব্যবহার করে আগামীতে এক ভাষার মানুষ অপর ভাষার মানুষের সাথে সরাসরি কথা বলতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।
গুগলের ট্রান্সলেট ব্যবস্থা ৫৩টি ভাষার লেখা ব্যবহার করে। গুগলের দেয়া তথ্য অনুযায়ী আমেরিকার বাইরের মানুষ এই ব্যবস্থা সবচেয়ে বেশি ব্যবহার করে।  আর এন্ড্রয়েড ডিভাইস ১৫টি ভাষায় বলা কথা বুঝতে সক্ষম।

No comments:

Post a Comment