November 12, 2010

কল অব ডিউটির নতুন রেকর্ড

জনপ্রিয় ভিডিও গেম কল অব ডিউটি প্রচুর বিক্রি হবে এটা সকলেরই জানা। কতটা সেটাই বিষয়। আগের ভার্শনের বিক্রিতে রেকর্ড গড়া এই গেম বিক্রি শুরুর প্রথম দিনেই আগের রেকর্ড ভেঙেছে। ২৪ ঘন্টায় বিক্রি হয়েছে সাড়ে ৩ কোটি ডলারের বেশি। সংখ্যার হিসেবে ৪৭ লক্ষ কপি।
গেমটি জনপ্রিয় অনেকগুলি কারনে। এর গ্রাফিক্স খুবই উচু মানের। অবতারের মত এতেও মোশন ক্যাপচার ব্যবহার করে এনিমেশন করা হয়েছে। শব্দ উন্নত। কারো গলায় ছুরি চালানোর শব্দ পর্যন্ত এমপ্লিফাই করে শোনানো হয়েছে। সেইসাথে বিভিন্ন ভার্শনের মাধ্যমে শীতলযুদ্ধের ঘটনা নিয়ে একটি পটভুমিও তৈরী করা হয়েছে।  এতে এক যায়গায় কিউবার নেতা ফিডেল ক্যাষ্ট্রোকে গুলি করে মারতে হয়।
গেমের সবকিছুই অবশ্য সকলে শিল্প হিসেবে দেখছেন এমন বলা যায় না। ক্যালিফোর্নিয়ার একটি আইন নিয়ে মার্কিন সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছে সপ্তাহখানেক আগে। অভিভাবকদের বক্তব্য অতিমাত্রায় সহিংসতা সম্বলিক ভিডিও গেম বিক্রি নিষিদ্ধ করা উচিত। রাজনীতিবিদদের বক্তব্য ভিডিও গেমকে আগ্নেয়াস্ত্র, তামাক ইত্যাদির মত পন্য হিসেবে গন্য করা উচিত, বই কিংবা সিনেমার মর্যাদা দেয়া উচিত না। আগামী বছর এই মামলার রায় হওয়ার কথা।
কল অব ডিউটি : ব্লাক অপস গেমটি ম্যাচিউর (এম) ক্যাটাগরীর। যার অর্থ ১৭ বছরের নিচে যাদের বয়স তাদের এই গেম খেলা নিষেধ।

No comments:

Post a Comment