November 8, 2010

ইন্টারনেট ব্যবহারের নতুন পদ্ধতি রকমেল্ট

৯০ এর দশকে নেটস্কেপ ব্রাউজার এনে ইন্টার ব্যবহারের ধরন পাল্টে দিয়েছিলেন মার্ক এনড্রেসেন। বর্তমানের ব্যবস্থাকে বদলের দেয়ার অঙ্গিকার নিয়ে নতুন আরেকটি পদ্ধতি আনতে যাচ্ছেন তিনি। তার নতুন সফটঅয়্যারের নাম রকমেল্ট। এই ব্রাউজারে গুগল, ফেসবুক, টুইটার ইত্যাদি সবকিছু একসাথেই ব্যবহার করা যাবে, একটি থেকে অন্যটিতে যাওয়া প্রয়োজন হবে না।
আজ থেকে এই সফঅয়্যার পাওয়া যাবে। এতে বিভিন্ন গুরুত্বপুর্ন সাইটগুলির জন্য প্যান, ড্রপ ডাউনলিষ্ট ইত্যাদি থাকবে।
তিনি যেভাবে নেটস্কেপ তৈরী করেছিলেন সেভাবে রকমেল্ট তৈরী করেননি। এই সফটঅয়্যার তৈরী করেছেন টিম হাউ এবং এরিক ভিসরিয়া, যারা আগেও কাজ করেছেন তার সাথে। এই কাজে ১ কোটি ডলারের অর্থ যোগান দিয়েছে এনড্রেসেনের আরেক সহযোগী বেন হরোভিতস এর প্রতিষ্ঠান। এনড্রেসেন রকমেল্টের বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।
তার বক্তব্য, এটা আবারও নতুনভাবে ব্রাউজার তৈরীর সুযোগ। রকমেল্ট ব্যবহারের জন্য ফেসবুকের একাউন্ট থাকতে হবে। ফেসবুকের রয়েছে ৫০ কোটি ব্যবহারকারী, কাজেই সেদিক থেকে এটা দুত জনপ্রিয় হবে ধরে নেয়া হচ্ছে।
নানাধরনের ব্রাউজার জনপ্রিয় হলেও আজ পর্যন্ত কেউ মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরারকে ছাড়িয়ে যেতে পারেনি। মোজিলা ফায়ারফক্স ২৩ শতাংশ ব্যবহার হলেও গুগলের ক্রোম কিংবা অপেরা, সাফারি সহ অন্যান্যরা অনেক পেছনে।
রকমেল্ট ব্যবহারের জন্য ভিজিট করুন তাদের ওয়েবসাইটে। www.rockmelt.com

No comments:

Post a Comment