September 23, 2010

বিনামুল্যের এন্টিভাইরাস : সিমেনটেককে চ্যালেঞ্জ করেছে কোমোডো

সম্প্রতি এন্টিভাইরাস নির্মাতা সিমেনটেক এর প্রোডাক্ট ম্যানেজার এক প্রতিবেদনে লিখেছিলেন বিনামুল্যের এন্টিভাইরাস যথেষ্ট নিরাপত্তা দেয় না। বিনামুল্যের এন্টিভাইরাস সরবরাহকারী কোমোডো চ্যালেঞ্জ করে সিমেনটেককে। তাদের বক্তব্য, তার বক্তব্যের যথার্থতা প্রমান করতে হবে।
কোমোডো-র পক্ষ থেকে সিমেনটেকের বক্তব্যকে বলা হয়েছে অগ্রহযোগ্য, ভুল এবং মিথ্যে। এর প্রধান বলেছেন তিনি দেখিয়ে দেবেন টাকা দিয়ে কেনা নরটনের থেকে তাদের বিনামুল্যের এন্টিভাইরাস ভাল কাজ করে। তৃতীয় পক্ষের কাছে পরীক্ষা করার আহ্বান জানিয়েছেন তিনি।
উত্তরে সিমেনটেক জানিয়েছে তাদের নরটন ইন্টারনেট সিকিউরিটি এবং অন্যান্য সফটঅয়্যার বিভিন্ন ল্যাবে পরীক্ষা করা। অন্যদিকে কোমোডো পরীক্ষা করেছে শুধুমাত্র ওয়েষ্ট কোষ্ট ল্যাব এবং একে ভাইরাস শনাক্তকারী হিসেবে উল্লেখ করেছে, ভাইরাসমুক্ত করার কথা উল্লেখ করেনি।
যেসব এন্টিভাইরাস অর্থের বিনিময়ে বিক্রি হয় তাদের অতিরিক্ত সুবিধে হচ্ছে এধরনের পরীক্ষার জন্য টাকা দিতে হয়। তাদের পক্ষে একাজ করা সহজ।
বিভিন্ন কম্পিউটার পত্রিকায় ভাইরাসের তুলনামুলক আলোচনায় বিনামুল্যের এন্টিভাইরাসের প্রশংসা করলেও কখনো তা কেনা এন্টিভাইরাসকে ছাড়িয়ে যায়নি। পিসি-ম্যাগাজিনের রিপোর্টে বলা হয়েছে কোমোডোর কিছু সীমাবদ্ধতা রয়েছে।
কোমোডো এন্টিভাইরাস নতুন ভার্শন ৫.০ নিয়ে কাজ করছে এবং অল্পদিনের মধ্যে পাওয়া যাবে।

No comments:

Post a Comment