August 19, 2010

নাইকনের নতুন ক্যামেরা ডি৩১০০ Nikon D3100

অনেকদিন থেকে এই ক্যামেরার কথা শোনা যাচ্ছিল, কারো মতে এর নাম ডি৪০০০, কারো মতে ডি৩১০০। শেষপর্যন্ত ডি৩১০০ নামে এর আনুষ্ঠানিক ঘোষনা দিল নাইকন। তাদের অত্যন্ত জনপ্রিয় ডি৫০০০ এবং কমদামের ডি৩০০০ এর মধ্যবর্তী ক্যামেরা বলতে পারেন একে। ডি৫০০০ এর সুবিধে আনা হয়েছে আরো কম দামের ক্যামেরায়।
ডি৩০০০ থেকে এর পার্থক্য অনেক। প্রথমত এর রেজ্যুলুশন বাড়িয়ে ১৪.২ মেগাপিক্সেল করা হয়েছে। ডিএক্স ফরম্যাটের সিমোস সেন্সরের সাথে এক্সপিড২ ইমেজ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফুল হাই ডেফিনিশন ১০৮০পি ভিডিও রেকর্ডের ব্যবস্থা আনা হয়েছে। ভিডিও করার সময় অটোফোকাস পুরোপুরি কাজ করবে (ডি৯০ করে না)। আর প্রয়োজনে ১২,৮০০ পর্যন্ত আইএসও ব্যবহার করা যাবে।
এর গড়ন এবং আকার ডি৩০০০ এর মতই। আগের কন্ট্রোলগুলির সাথে নতুন কিছু যোগ করা হয়েছে।
এটা নাইকনের প্রথম ডিজিটাল এসএলআর ক্যামেরা যেখানে এসডি/এসডিএইচসি এর সাথে নতুন এসডিএক্সসি কার্ড ব্যবহারের সুযোগ আনা হয়েছে। এছাড়া এইচডিএমআই এবং অপশনাল জিপিএস ব্যবহারের জন্য পোর্ট যোগ করা হয়েছে যা ডি৩০০০ এ ছিল না।
ক্যামেরায় বেসিক মুভি এডিটিং সুবিধে রয়েছে। এছাড়া নতুন ব্যবহারকারীদের জন্য ফ্রেন্ডলি গাইড মোড মেনু আগের মত রাখা হয়েছে। এছাড়া মিটারিং, অটোফোকাস, ডাষ্ট রিডাকশন, পিকচার কন্ট্রোল সিষ্টেম এগুলিও আগের মতই রাখা হয়েছে।
সেপ্টেম্বরের মাঝামাঝি এটা বাজারে পাওয়া যাবে। নিকর ১৮-৫৫ ভিআর লেন্স সহ দাম ৭০০ ডলার।

No comments:

Post a Comment