August 18, 2010

জানালা থেকে সৌরবিদ্যুত Spray-on film turns windows into solar panels

আপনার বাড়ির জানালা অথবা বাইরের যে কোনকিছু থেকে সৌরবিদ্যুত তৈরী করতে চান ? বিষয়টি এখন কল্পনায় নেই। কিছুদিনের মধ্যেই একাজ করার সুযোগ পাবেন। নরওয়ের সোলার পাওয়ার কোম্পানী এনসল এমন সোলার সেল পদ্ধতি তৈরী করেছে যা যেকোন কিছুর ওপর স্প্রে করে তাকে সোলার কালেকটর হিসেবে ব্যবহার করা যাবে। এর বৈশিষ্ট এটা স্বচ্ছ পদার্থের একধরনের ধাতব ন্যানোপার্টিকেল দিয়ে তৈরী। এর কাজের পদ্ধতিও অন্যান্য সোলার প্যানেল থেকে আলাদা।
এর বড় সুবিধে হচ্ছে একে যদি কাচের জানালার ওপর স্প্রে করা হয় তারপরও জানালা আগের মতই দেখাবে। অবশ্যই শক্তি তৈরীর জন্য কিছু রোদ তাকে গ্রহন করতে হবে, তারপরও জানালা ৯০ থেকে ৯২ ভাগ আগের মতই কাজ করবে।
লিচেষ্টার ইউনিভার্সিটির ফিজিক্স এন্ড্র এষ্ট্রনমি বিভাগ কাজ করছে এবিষয়ে কাজ করছে এনসলের সাথে। সেখানকার ন্যানোটেকনোলজি বিষয়ে অধ্যাপক ক্রিশ বিনস এর বক্তব্য, অন্যান্য যে সকল পদার্থ দিয়ে বাকি বিল্ডিং তৈরী সেখানে আরো বেশি পরিমানে এই পদ্ধতি ব্যবহার করা সম্ভব। সেক্ষেত্রে পুরো বাড়িই বিদ্যুত তৈরীর কাজ করবে।
বর্তমানে প্রোটোটাইপ হিসেবে ১৬ বর্গসেন্টিমিটার মাপের তৈরী করছে। এনসলের আশা করে ২০১৬ সালের মধ্যে এগুলি বানিজ্যিকভাবে বাজারজাত করা সম্ভব হবে।

No comments:

Post a Comment