June 23, 2010

তোসিবার এন্ড্রয়েড স্মার্টবুক Toshiba AC100 smartbook runs Android 2.1

তোসিবার এসি-১০০ নামের ডিভাইসটি দেখলে মনে হবে নেটবুক, আসলে এটা স্মার্টবুক। এতে ব্যবহার করা হয়েছে আরম ভিত্তিক এনভিডিয়া টেগরা ২৫০, অপারেটিং সিষ্টেম হিসেবে এন্ড্রয়েড ২.১। বেশি শক্তি ব্যবহার করা প্রসেসর ব্যবহার করা হয়নি, কাজেই এর ব্যাকআপ সময় অনেক বেশি ধরে নিতেই পারেন। কাজ করা যপাবে ৮ ঘন্টা, আর ষ্ট্যান্ডবাই ৭ দিন।
৮৭০ গ্রাম ওজনের এসি-১০০ অধিকাংশ নেটবুক থেকে হাল্কা। এর স্ক্রিন ১০.১ ইঞ্চি, ১০২৪-৬০০ পিক্সেল রেজ্যুলুশন। এটাও নেটবুকের সাথে তুলনীয়।
এনভিডিয়া টেগরা তুলনামুলক ধীরগতির চীপ। এর সুবিধের দিক হচ্ছে কম শক্তি ব্যবহার করে এবং এইচডি ভিডিও ব্যবহার করতে সক্ষম। এন্ড্রয়েড ২.১ এর যায়গায় কয়েকমাস আগে রিলিজ হওয়া ২.২ ফ্রোয়ো ব্যবহার নিয়ে কাজ চলছে। আশা করা যায় ফ্লাশ ১০.১ ও যোগ হবে। এরফলে এক্সিলারেটেড এইচডি ভিডিও ব্যবহার সম্ভব হবে।
তোসিবা এতে ডকুমেন্টস টু গো, ফ্রিং এবং অপেরা মোবাইল প্রিইনষ্টল অবস্থায় দিচ্ছে। সেইসাথে কাষ্টম টুইটার, ফেসবুক এবং ইউটিউব উইডগেট।
তাদের নিজস্ব একটি মিডিয়া প্লেয়ার ব্যবহার করা হয়েছে। তোসিবা জানিয়েছে টেগরা চিপ ফুল হাই ডেফিনিশন ভিডিও ডিকোড করতে পারে।
এতে একটি ইউএসবি পোর্ট রয়েছে মাউজ/কিবোর্ডের জন্য (প্রিন্টার কিংবা ডিজিটাল ক্যামেরা এই পোর্টে ব্যবহার করা যাবে না)। এছাড়া মিনি ইউএসবি পোর্ট, অডিও ইন-আউট পোর্ট, এসডি কার্ড স্লট রয়েছে।
আর এর মুল শক্তি হচ্ছে ১ গিগাহার্টজ আরম প্রসেসর। সাথে ৫১২ মেগাবাইট র‌্যাম, ১.৩ মেগাপিক্সেল ওয়েবক্যাম, ব্লুটুথ, ওয়াইফাই বি/জি/এন, জিপিএস ইত্যাদি।
আগষ্টে এটা বিক্রি শুরু হবে। দাম এখনো জানানো হয়নি।

No comments:

Post a Comment