June 13, 2010

সৌরবাতি বদলে দিতে পারে বিশ্ব Nokero N100 Solar light bulb

বিশ্বের ১৬০ কোটি মানুষ নিয়মিত বিদ্যুত পায় না। আলোর জন্য তাদেরকে ব্যবহার করতে হয় কেরসিন বা অন্যকিছু। এই সমস্যার সমাধান দিতে পারে নোকিরো বাল্ব। দেখতে অনেকটাই সাধারন ইলেকট্রিক বাতির মত। এর গায়ে বসানো আছে সোলার সেল এবং ভেতরে রিচার্জেবল ব্যাটারী। ব্যবহারের নিয়ম একেবারেই সহজ। দিনের বেলা বাইরে কোথাও ঝুলিয়ে রাখবেন আর রাতে সুইচ অন করে ব্যবহার করবেন। এটা তৈরী করেছে হংকং এর কোম্পানী নোকিরো।
নোকিরো বক্তব্য অনুযায়ী পুরো চার্জ ব্যবহার করে এন-১০০ নামের এই বাতি ৪ ঘন্টা জ্বালানো যাবে, এর এলইডি বাল্ব ব্যবহার করা যাবে ৫০ হাজার থেকে ১ লক্ষ ঘন্টা এবং সোলার প্যানেল কাজ করবে ১০ বছর পর্যন্ত। কাজেই একবার কিনলে বহু বছর নিশ্চিন্তে ব্যবহার করা যাবে।
আর দাম ? একটি বাতির দাম ১৫ ডলার। ৪৮টির দাম ৪৮০ ডলার (প্রতিটি ১০ ডলার)। কাজেই একে স্বল্পমুল্যের বলার কারন নেই। আর চার্জের বিষয়টিকেও উন্নত করতে হবে। বর্তমানে একদিনের চার্জে এটা চলতে পারে ২ ঘন্টা (পুরো চার্জ হতে সময় নেয় ২ দিন, অবশ্যই সুর্যের আলোর ওপর নির্ভর করে)।
এর ভাল দিক হিসেবে সহজ ব্যবহার, কেরসিনের থেকে উজ্জল আলো, পরিবেশের ওপর গ্রীনহাউজ গ্যাসের চাপ কমানো এসব উল্লেখ করতে পারেন। কিন্তু সত্যিকারের জনপ্রিয়তা পেতে এর দাম যেমন কমানো প্রয়োজন তেমনি আরো কম সময়ে চার্জ হওয়ার ব্যবস্থা, আরো বেশি সময় আলো দেয়া এবিষয়গুলির দিকে দৃষ্টি দেয়া প্রয়োজন।

No comments:

Post a Comment