June 22, 2010

মোবাইলের জন্য এডবি ফ্লাশ ১০.১ Adobe launches Flash 10.1 for Mobile

মোবাইল ফোন নির্মাতাদের জন্য ফ্লাশ প্লেয়ার ১০.১ রিলিজ দিয়েছে এডবি। আপাতত এন্ড্রয়েড ব্যবহারকারীরা ফ্লাশ ব্যবহার করার সুযোগ পাবেন এবং দ্রুতই উইন্ডোজ ফোন ৭, মি-গো, লিমো, সিমবিয়ান ইত্যাদি অপারেটিং সিষ্টেমের জন্যও ছাড়া হবে। উল্লেখ করা যেতে পারে এপলের আইফোনে ফ্লাশ ব্যবহার করা যায় না। এর বাইরে মোবাইল ফোনের বিশাল বাজারে আধিপত্য করতে যাচ্ছে এডবি জনপ্রিয় এই ভিডিও এবং মাল্টিমিডিয়া প্লাটফর্ম নিয়ে।
এন্ড্রয়েড এর নতুন ভার্শন ফ্রোয়ো দিয়ে যাত্রা শুরু করছে ফ্লাশ। মটোরোলার ড্রয়েড, এইচটিসি-র কয়েকটি ডিভাইস, ডেল স্ট্রিক ইত্যাদিতে ব্যবহার করা হবে শুরুতে। পরে ব্লাকবেরি, ওয়েবওএস এদেরকেও ফ্লাশের আওতায় আনা হবে।
ফ্লাশ নিয়ে বিতর্কে জড়ানো এপলের অভিযোগ এটা দ্রুত ব্যাটারী নষ্ট করে, নিরাপত্তা দিতে সমর্থ না। এই বিষয়গুলি বিবেচনায় এনে ফ্লাশকে ঢেলে সাজানো হয়েছে। স্বাভাবিকভাবেই মানুষ খুটিয়ে খুটিয়ে বিষয়গুলি দেখবে। এপর্যন্ত বিশ্লেষকদের অভিমত, ফ্লাশ সন্তোষজনকভাবেই কাজ করছে।
ফ্লাশ নিয়ে এডবির পরিকল্পনা অনেকটা এমন,
  • শুরুতে ১০.১ ব্যবহার করা যাবে এন্ড্রয়েড ২.২ ভার্শনে।
  • সিষ্টেম সফটঅয়্যার হিসেবে এন্ড্রয়েড মার্কেট থেকে ডাউনলোড করা যাবে।
  • বছরের দ্বিতীয়ার্ধে ট্যাবলেট ডিভাইসের জন্য ইনষ্টল করা অবস্থায় আসতে শুরু করবে।
  • এডবির হিসেবে এবছরের মধ্যেই  সকল স্মার্টফোনের ৯ থেকে ১০ ভাগে ফ্লাশ ব্যবহার করা হবে।
  • ২০১১ সালের মধ্যে একতৃতিয়াংশ স্মার্টফোনে ফ্লাশ ব্যবহার করা হবে।
  • ২০১২ সালের মধ্যে অর্ধেকের বেশি স্মার্টফোনে ফ্লাশ ব্যবহার করা হবে।
  • অন্যান্য ফোনের জন্য ফ্লাশ লাইট  বর্তমানের মত চালু থাকবে।
কারো কারো মতে এডবির এই পরিকল্পনা বাস্তবসম্মত। তাদের সামনে চ্যালেঞ্জ একটিই, এপল তাদের বর্তমান জনপ্রিয়তা বজায় রাখতে পারে কিনা। আইডিসি-র একজন বিশেষজ্ঞ বলছেন মোবাইল ফোন মাত্র যাত্রা শুরু করেছে। অদুর ভবিষ্যতে বাজার এমন দ্বিধাবিভক্তই থাকবে।

No comments:

Post a Comment