May 23, 2010

ল্যাপটপের জন্য গ্রাফিক্স কার্ড MSI brings external graphics to laptops

অনেক ল্যাপটপ ব্যবহারকারীই তাদের নিজস্ব গ্রাফিক্স নিয়ে সন্তুষ্ট নন। বড় ধরনের গেম খেলা যায় না, এমনকি হাই-ডেফিনিশন ভিডিও দেখতেও সমস্যা হয়। ইচ্ছে করলেই পিসির মত কার্ড লাগিয়ে নেয়া যায় না। এই সমস্যার সমাধান দিতে এগিয়ে এসেছে এমএসআই। তাদের গ্রাফিক্স আপগ্রেড সলিউশন নামের কিট ব্যবহার করে ল্যাপটপে লাগানো যাবে গ্রাফিক্স কার্ড। ল্যাপটপের এক্সপ্রেস-কার্ড স্লটে লাগবে এই ডিভাইস।
কমপিউটেক্সে এমএসআই এই আপগ্রেড সলিউশনে এটিআই এইচডি ৫৬৭০ কার্ড লাগিয়ে দেখাবে। ১ গিগাবাইট মেমোরীর এই কার্ড মোটামুটি শক্তিশালি কার্ড হিসেবে বিবেচিত। সত্যিকারের গেমিং পিসির সাথে তুলনা না চলুক, অন্তত কাজ চলবে।
এরচেয়ে বেশি কেন হবে না ?
এরজন্য সর্বোচ্চ ৬৪ ওয়াট পাওয়া সম্ভব। শক্তিশালী কার্ডের জন্য পৃথকভাবে ৬-পিন পাওয়ার এডাপটার লাগানোর সুযোগ নেই। কাজেই আপনাকে ৫৬৭০ কার্ড নিয়ে নস্তুষ্ট থাকতে হবে।
এছাড়া এক্সপ্রেসকার্ড স্লটের নিজস্ব ব্যান্ডউইডথ লিমিটেশন রয়েছে। কার্ডের পুরো শক্তি কাজ করবে এমনটাও ধরে নেয়া ঠিক হবে না। তারপরও, আশাবাদী হওয়ার মত সমাধান।
এমএসআই জানিয়েছে তারা আগামী ইউএসবি ৩.০ পোর্টের জন্য এই ব্যবস্থা আনবে। তখন আরো সুবিধে পাওয়া যাবে ধরে নেয়া যায়। আপাতত কার্ড সহ তাদের গ্রাফিক্স আপগ্রেড সলিউশনস এর দাম ১৬৯ ডলার থেকে ২২৯ ডলার, কার্ড বাদে ৯৯ থেকে ১০৯ ডলার।

No comments:

Post a Comment