May 24, 2010

এন্ড্রয়েড ২.২ ফ্রোয়ো এবং এডবি ফ্লাশ প্লেয়ার ১০.১ Android 2.2 Froyo and Flash Player 10.1

গত সপ্তাহে গুগল তাদের এন্ড্রয়েড ২.২ ফ্রোয়ো (ফ্রোজেন ইয়গার্ট এর সংক্ষেপ) বাজারে এনে অনেককেই চমকে দিয়েছে। নেক্সাস ওয়ান ব্যবহারকারীরা  এর আপডেট ডাউনলোড করে ব্যবহার করতে পারেন (আপাতত অন্য ফোনে ব্যবহার করা যাচ্ছে না)। এর মুল বৈশিষ্ট হিসেবে ২ থেকে ৫ গুন বেশি দ্রততা, এপ্লিকেশন ম্যানেজমেন্ট, এক্সচেঞ্জ সাপোর্ট, ক্যামেরার উন্নতি এসব উল্লেখ করা হলেও অনেকের আলোচনার মুল বিষয় ফ্লাশ প্লেয়ার ১০.১ সাপোর্ট। কারন এটা নিয়েই বিরোধ এপলের সাথে।
এডবি ফ্লাশ না এইচটিএমএল৫ এই বিতর্কের শেষ নেই। দুপক্ষই নিজেদের যুক্ততে অনড়। ফ্লাশ বিরোধীদের (এপল) বক্তব্য এর মাধ্যমে খুব সহজেই ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, ব্যাটারীর আয়ু শেষ হয় খুব দ্রুত। সাধারনভাবে ফ্লাশের জন্য বেশি শক্তি প্রয়োজন হয়। ফ্লাশ ১০ থেকে ১০.১ এ আপগ্রেড করার সময় এক্সিলারেশন যোগ করে অনেকটা উন্নতি করা হয়েছে। ভিডিও কিংযবা এনিমেশন এখন ব্যবহার করা যায় আগের চেয়ে ভালভাবে। অন্তত উইন্ডোজের ক্ষেত্রে।
আর এইচটিএমএল৫ এর পারফরর্মেন্স, সত্যি বলতে কি সেটা পরীক্ষা করার কোন ব্যবস্থা নেই। ব্যবহারের সময় বিভিন্ন ডিভাইসে এর বড় ধরনের পার্থক্য দেখা যায়। এথেকে লক্ষ্য করা যায় জটিল কোড ব্যবহার করলে বরং ফ্লাশের চেয়েও বেশি রিসোর্স ব্যবহার করে।
ফ্লাশ ভাল না এইচটিএমএল৫ ভাল এককথায় এর উত্তর দেয়ার সময় হয়নি। বরং ফ্লাশ ১০.১ বেটা যতটা উন্নতি করেছে তাতে বেটা থেকে মুল ভার্শনে যাওয়া পর্যন্ত অপেক্ষা করা যাক। 

No comments:

Post a Comment