May 18, 2010

অনলাইনে কাজের সুযোগ Finding online job at oDesk

অনলাইনে আউটসোর্সিং এর কাজ করে যথেষ্ট পরিমান অর্থ উপার্জন করা যায় একথা শুনতে বাকী নেই নিশ্চয়ই। যা বাকি আছে তা হচ্ছে কাজ কোথায় পাবেন, ঠিক কি কাজ করবেন, সেজন্য কোন বিষয়ে কতটুকু দক্ষতা প্রয়োজন, কোন কাজ করে কত টাকা পাবেন। বিষয়গুলি জেনে নিন এখান থেকে।
ছোট কাজের আউটসোর্সিং এর অন্যতম যায়গা ও-ডেস্ক। প্রতি মুহুর্তে আপনার করার জন্য সেখানে রয়েছে হাজার হাজার কাজ । বড় ধরনের প্রোগ্রামিং থেকে শুরু করে গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, এনিমেশন, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন সব ধরনের কাজ। আপনি যে কোন একটি বিষয়ে দক্ষ হলে সেই বিষয়ে কাজ পাবেন এখান থেকে।
কাজ করার জন্য যা করতে হয়;
.          তাদের ওয়েব সাইটে নিজের নাম-ঠিকানা ইত্যাদি দিয়ে একাউন্ট খোলা।
.          তাদের টেষ্ট প্রোগ্রামে অংশ নিয়ে আপনার যে বিষয়ে দক্ষতা সেই বিষয়ে পরীক্ষা দেয়া। আপনার করা কাজের নমুনা দেখানে পাঠানো। এর ওপর ভিত্তি করে আপনার একটি প্রোফাইল তাদের হাতে থাকবে।
.          নির্দিষ্ট ধরনের কাজ খুজে বের করে সেখানে কাজের প্রস্তাব দেয়া।
কাজ পাওয়ার জন্য গুরুত্বপুর্ন বিষয়গুলি জেনে নিন।
ধরে নিন আপনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করতে আগ্রহী। সে বিষয়ে যথেস্ট দক্ষতা রয়েছে আপনার। আপনার প্রোফাইলে যে বিষয়গুলি দেখা হবে তা হচ্ছে, টেষ্টে পাওয়া নাম্বারের ভিত্তিতে আপনার রেটিং। কতটা রেটিং থাকলে কাজ পাওয়া সম্ভব তা ওয়েবসাইটে উল্লেখ করা আছে। নিজের রেটিং সেই পর্যন্ত নেয়ার যোগ্যতা আগে অর্জন করতে হবে।
ধরন অনুযায়ী কাজের জন্য গড়ে কত টাকা দেয়া হয়, সর্বোচ্চ কত হতে পারে  সেটা উল্লেখ করা আছে। আপনাকে প্রস্তার দেয়ার সময় প্রতিযোগিতামুলক দাম ধরতে হবে। দক্ষতা এবং মুল্য এই দুটি বিষয় সমম্বয় করে কাজ দেয়া হয়। যথেস্ট দক্ষতা না থাকলে সবচেয়ে কম টাকার প্রস্তাবেও কাজ পাবেন না, আবার দক্ষতা যতই থাকুক বেশি টাকা চাইলে কাজ পাবেন না।
আপনাকে সত্যিকারের দক্ষই হতে হবে। যদি সেটা না থাকে আগে সেটা হওয়ার চেষ্টা করুন। অকারনে তাদের সাথে যোগাযোগ করে নিজের এবং অন্যদের সময় নষ্ট করবেন না।
আপনার জন্য পরামর্শ হচ্ছে;
নিজের একটা একাউন্ট খুলে সাইটটি ভাল করে দেখুন। কয়েক দিন কিংবা কয়েক মাস সময় লাগলেও বোঝার চেষ্টা করুন আসলে তারা কি চায়। অত্যন্ত স্পষ্টভাবে সব তথ্য দেয়া আছে সেখানে। নিজেকে সেইভাবে তৈরী করুন।
কম্পিউটারে সম্ভাব্য সব ধরনের কাজ করার সুযোগ রয়েছে এই সাইটে। আপনি কোন বিষয়ে কাজ করবেন সেটা ঠিক করে নিন এবং শুধুমাত্র সেটা নিয়েই লেগে থাকুন। 
কাজের প্রস্তাব দেয়ার আগে সময় নিন। নিজেকে প্রশ্ন করুন আপনি অন্যদের চেয়ে দক্ষতার সাথে সেটা করতে পারবেন কি-না। আজ না পারলে ছমাস পর নিশ্চয়ই পারবেন। এই ছমাস সেই কাজ বিষয়ে পড়াশোনা করুন, কাজ করুন, দক্ষতা বাড়ান।
ও-ডেস্কের এই সেবা বিনামুল্যের। তাদের ওয়েবসাইট; www.odesk.com/w/

No comments:

Post a Comment