May 18, 2010

মাইক্রোসফট হটমেইলে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে Microsoft upgrade aims to make Hotmail cool again

মাইক্রোসফট তাদের বিনামুল্যের ওয়েব ই-মেইল ব্যবস্থা হটমেইলে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। তাদের প্রতিদ্বন্দি ইয়াহু কিংবা গুগলের জি-মেইল থেকে উন্নত সেবা দেবার উদ্দেশ্যেই এটা করা হচ্ছে। আগামী জুলাই বা আগষ্টেই নতুন চেহারার হটমেইল পাওয়া যাবে।
নতুন ব্যবস্থায় নিজে থেকেই বিষয় বিবেচনা করে মেইলগুলি শর্ট করবে। মেইলের সাথে ছবি, ভিডিও কিংবা অন্যান্য কিছু থাকলে তার প্রিভিউ দেখা যাবে।
অন্যান্যদের মধ্যে থাকবে আগের চেয়ে সহজে ছবি, ভিডিও বা ান্য ডকুমেন্ট পাঠানোর ব্যবস্থা। মোবাইল ফোনে ইমেইল ব্যবহার সহজ করা হবে। গত ১২ বছরের হটমেইলের ইতিহাসে এটাই সবচেয়ে বড় পরিবর্তন হতে যাচ্ছে বলে জানিয়েছেন মাইক্রোসফটের এক্সিকিউটিভ ক্রিস জোনস। তিনি এই দায়িত্ব পালন করছেন।
বর্তমান ব্যবস্থায় হটমেইল ব্যবহারকারীর সংখ্যার বিচারে সেরা অবস্থানে রয়েছে। তাদের ব্যবহারকারীর সংখ্যা ৩৬ কোটি। ত্বিতীয় অবস্থানে থাকা ইয়াহুর ব্যবহারকারী ২৮ কোটি এবং জি-মেইলের ব্যবহারকারী ১৭ কোটি।
ইমেইল ব্যবহারকারীদের একটি বড় সমস্যা খুব বড় ডকুমেন্ট এটাচমেন্ট হিসেবে পাঠানো যায় না। হটমেইলের নতুন ব্যবস্থা ১০ গিগাবাইট পর্যন্ত পাঠানো যাবে। এগুলি মাইক্রোসফটের বিনামুল্যে রাখার যায়গা স্কাইড্রাইভে  জমা হবে এবং কেবলমাত্র যাকে পাঠানো হবে তিনি ব্যবহার করার সুযোগ পাবেন। এছাড়া ফ্লিকার, ইউটিউব ইত্যাদি সোস্যাল নেটওয়ার্ক সাইটের মত লিংক সহ প্রিভিউ দেখা যাবে।
সবকিছুর পাশাপাশি এর নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার দিকেও দৃষ্টি দিয়েছে মাইক্রোসফট।
উল্লেখ করা যেতে পারে কিছুদিন আগে গুগণ তাদের জি-মেইলে বড় ধরনের কিছু পরিবর্তন এনেছে।

No comments:

Post a Comment