May 17, 2010

৪-জি অয়্যারলেস প্রযুক্তি ধীরগতিতে এগোচ্ছে 4G wireless technology slowly starts out in Scandinavia

গত ডিসেম্বরে সুইডেন এবং নরওয়েতে চালু হওয়া ফোর-জি অয়্যারলেস প্রযুক্তি জনপ্রিয়তা পাচ্ছে ধীর গতিতে। বর্তমানের থ্রিজি থেকে ১০ গুন দ্রুততার এই নেটওয়ার্ক বাধাগ্রস্থ হচ্ছে প্রয়োজনিয় যন্ত্রপাতি না থাকার কারনে। এই বিনিয়োগও প্রয়োজন হয় বেশি। বিশ্লেষকরা বলছেন হিসেব করে অর্থ ব্যয় করাও একটি কারন। মানুষ এখন চিন্তাভাবনা করে তবেই নতুন প্রযুক্তির পেছনে ব্যয় করে।
সুইডেন এবং নরওয়ের কোম্পানী টেলিয়াসোনেরা বিশ্বে প্রথম কোম্পানী হিসেবে ফোরজি নেটওয়ার্ক চালু করে। তাদের অনুমান ষ্টকহোম এবং অসলো থেকে ৪ লক্ষ ব্যবহারকারী পাওয়া যাবে। এখন পর্যন্ত পাওয়া গেছে মাত্র হাজারখানেক।
টেলিয়াসোনেরার ভাইস প্রেসিডেন্ট বলছেন, এখন পর্যন্ত ফোরজি ব্যবহার করার মত ফোন নেই। তাদের বাজার এতটাই ছোট যে ফোন নির্মাতা অপেক্ষা করছেন কখন আমেরিকা বা জাপানে এই প্রযুক্তি চালু হয়।
এরই মধ্যে আমেরিকায় ভেরিজোন এবং এটিএন্ডটি এবং জাপানে এনটিটি ডোকোমো ফোর-জি নিয়ে কাজ করছে।
ইউরোপের মোবাইল অপারেটরদের বলা হয় খুব হিসেবি। সবেমাত্র তারা থ্রিজিতে বিনিয়োগ করেছে। সহসাই ইউরোপ জুড়ে ফোর-জি নেটওয়ার্ক চালু হচ্ছেনা এটা ধরে নেয়াই যায়। ৫ কোটি গ্রাহক ব্যবহারযোগ্য ফোরজি নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রায় আড়াইশ কোটি ডলার বিনিয়োগ প্রয়োজন হয়।
মোবাইল ফোন ব্যবহার করে ডাটা ট্রান্সফার শুরু হয়েছে মাত্র কয়েকবছর হল। এরই মধ্যে তা উল্লেখযোগ্য পরিমানে বিকাশলাভ করেছে। ভয়েস ট্রান্সমিশনকে ছাড়িয়ে গেছে এরই মধ্যে। সকলের কাছে গ্রহনযোগ্য হতে আরো বছর দুয়েক সময় নেবে বলে মন্তব্য করেছে সুইডেনের কোম্পানী এরিকশন। তাদের মতে ২০১৫ সালে বর্তমানের ৪০ কোটি থ্রিজি ব্যবহারকারী পরিনত হবে ৩৫০ কোটি ফোরজি ব্যবহারকারীতে।

No comments:

Post a Comment