April 18, 2010

স্যামসাং নেটবুক এনসি-১০ Samsung Netbook NC-10

কম্পিউটার নির্মাতা  হিসেবে স্যামসাং এর নিশ্চয়ই পরিচিতি নেই। তাদের পরিচিতি মনিটর, টিভি, মোবাইল ফোন নির্মাতা হিসেবেই। তাদের নেটবুক এনসি-১০ দেখলে কেকথা মনে হবে না। রীতিমত প্রধান ল্যাপটপ নির্মাতাদের সাথে প্রতিদ্বন্দিতা করছে এই নেটবুক।
ইন্টেল এটম প্রসেসর এন২৭০ (১.৬ গিগাহার্টজ, ৫৩৩ মেগাহার্টজ বাস, ৫১২কেবি ক্যাশ মেমোরী, ২.৫ ওয়াট) ব্যবহার করা হয়েছে এতে। সাথে ইন্টেল ৯৪৫জিএসই  চিপসেট। ১ গিগাবাইট র‌্যাম, ১০.২ ইঞ্চি ডিসপ্লে (১০২৪-৬০০) ইন্টেল ১২৮ মেগাবাইট ৯৪৫ গ্রাফিক্স, হাই ডেফিনিশন অডিও ইত্যাদি রয়েছে এতে।
নেটবুকের সাথেই রয়েছে ষ্টেরিও স্পিকার, ১.৩ মেগাপিক্সেল ভিডিও ক্যামেরা। কেনার সময় ৮০ অথবা ১২০ অথবা ১৬০ গিগাবাইট হার্ডডিস্ক নেয়া যাবে। এছাড়া ওয়াইফাই কানেকটিভিও, ১০/১০০ ল্যান, ব্লুটুথ ২.০, ৩ ইন ১ কার্ড রিডার, ৩টি বিল্ট ইন ইউএসবি পোর্ট ইত্যাদি রয়েছে। জেনুইন উইন্ডোজ এক্সপি হোম এডিশন অপারেটিং সিষ্টেম এবং রিকভারি সফটঅয়্যারের ডিভিডি দেয়া হয় সাথেই। ডিভিডিতে রয়েছে ম্যাকাফি এন্টিভাইরাস, ইজি নেটওয়ার্ক ম্যানেজার, ইজি ডিসপ্লে ম্যানেজার, বায়োস বুটআপ পাশওয়ার্ড, হার্ডডিস্ক পাশওয়ার্ড, সাইবারলিংক ডিভিডি স্যুইট, রিকভারি সল্যুশন ইত্যাদি।
এর সাথে রয়েছে দীর্ঘস্থায়ী ৬ সেল ব্যাটারী যা ৭ ঘন্টা পর্যন্ত ব্যাকআপ দেয়। কম্পিউটারের ওজন ১.৩৩ কেজি।
এর দাম কনফিগারেশন অনুযায়ী ৩৫০ থেকে ৪৫০ ডলার। নেটবুক হিসেবে অন্যদের থেকে কিছুটা বেশিই। কিন্তু ৬ সেল ব্যাটারীর কথা বিবেচনা রাখলে যুক্তিসংগত। কারন শুধুমাত্র ব্যাটারীর দামই ৫০ ডলার।
কম্পিউটারটির ডিজাইন অত্যন্ত সুন্দর। পারফর্মেন্সের দিক থেকেও অন্যদের থেকে এগিয়ে। টেষ্টফ্রিকস এর রেটিং এ ৯৭০ ব্যবহারকারীর ভোটে স্কোর ১০ এর মধ্যে ৯.২ । নেটবুক কেনার বিষয় থাকলে এটি দেখতে পারেন।
এর উল্লেখযোগ্য মন্দ দিক হচ্ছে এরসাথে ডিস্কড্রাইভ দেয়া হয় না। বিল্টইন স্পিকারের ভলিউম কম।

No comments:

Post a Comment