April 19, 2010

পর্ন ব্যবহারকারীদের টাকা হাতিয়ে নিচ্ছে ভাইরাস New virus extorts cash from porn fans

অনলাইনে পর্ন ব্যবহারকারীদের টাকার হিসেবে গড়মিল করে দিচ্ছে নতুন এক ভাইরাস। অনেকটা ব্লাকমেইল করার মতই টাকা নেয়া হচ্ছে তাদের কাছ থেকে। কারো কারো কাছে পপ-আপ নোট কিংবা ইমেইল পাঠিয়ে বলা হচ্ছে তাদের কপিরাইট আইন ভঙ্গের  আইনগত ব্যবস্থা থেকে রক্ষা পেতে টাকা দিতে হবে। কোথাও সামান্য পরিমান (১৬ ডলার), কোথাও বেশি (৪০০ ডলার)।
ভাইরাসটি প্রথম দেখা দেয় জাপানে, তাদের উইনি নামের ফাইল শেয়ারিং ব্যবস্থায়। তাদের ২০ কোটি ব্যবহারকারী রয়েছে। সেখানে হেনতাই ধরনের পর্ন গেম ডাউনলোড করার সময় ভাইরাসটি ব্যবহারকারীর ইন্টারনেট ব্যবহারের সমস্ত তথ্য সংগ্রহ করে এবং তা ইন্টারনেটে সকলের সামনে প্রকাশ করে দেয়। ভাইরাসটির নাম দেয়া হয়েছে কেনজিরো। যারা এধরনের কিছু ডাউনলোড করেন (যা অনেক দেশেই অবৈধ) তারা কখনোই নিজেদের পরিচিতি এবং কাজ অন্যেরা জানুক সেটা চান না। এই সুযোগটাই কাজে লাগানো হচ্ছে।
কখনো কখনো আইনপ্রয়োগকারী প্রতিস্ঠান হিসেবে পরিচিতি দিয়ে অর্থ নেয়া হচ্ছে। অবশ্য বাস্তবে ইন্টারনেট ব্যবহারকারীরা এধরনের বিষয়ে জানেন। খুব সহজে কেউই অর্থ দেন না। অন্যান্য ভাইরাস কিংবা মালঅয়্যারের মত এটাও এন্টিভাইরাস সফটঅয়্যারগুলি দুর করবে।
আর ইন্টারনেটে নিজের ওয়েব হিষ্টরি প্রকাশ, এটা মেনে নিতেই হবে। এটা একধরনের শিক্ষা।

No comments:

Post a Comment