February 14, 2010

ইউটিউবের ৫ বছর YouTube Turns 5

৫ বছর আগে যাত্রা শুরু করেছিল ইউটিউব। এখন সেটা পরিনত হয়েছে প্রতিকে। এর ব্যবহার বিবিধ। যে কেউ যেকোন যায়গা থেকে তার বক্তব্য তুলে ধরতে পারে বিশ্বের সামনে। উদাহরনের অভাব নেই। কানাডার ডেভ ক্যারলের গিটার ভেঙে গিয়েছিল শিকাগোর ওহারা বিমানবন্দরে। কর্তৃপক্ষ অস্বিকার করল ক্ষতিপুরন দিতে। ক্যারল ইউটিউবে বক্তব্য তুলে ধরে ভিডিও পাঠালেন। কর্তৃপক্ষ আগের সিদ্ধান্ত পাল্টে তাকে গিটার মেরামতের ১২০০ ডলার ক্ষতিপুরন এবং যাতায়াতের ব্যবস্থা করতে বাধ্য হল।
একসময় অপরাধ প্রমানের জন্য চাক্ষুস সাক্ষি প্রয়োজন হত। সানফ্রান্সিসকোর এক বাসে একজন ভিডিও পাঠালেন এন্থনি হরক-এর কাছে অস্ত্র। ইউটিউবের ভিডিওর প্রমানে বেআইনী অস্ত্র রাখার অপরাধে শাস্তি পেতে হল তাকে।
বিনোদনের ক্ষেত্রে তো কথাই নেই। কোন গানের ভিডিও দেখতে চান ? গানের নাম লিখে সার্চ করাই যথেষ্ট। কোন খবর সম্পর্কে জানতে চান, কোন রাজনৈতিক প্রচারনার পক্ষ-বিপক্ষের কথা শুনতে চান, কোন গুরুত্বপুর্ন খবর জানতে চান, ইউটিউব সেরা যায়গা। সেখানে পাওয়া যাবে না এমন বিষয় নেই।
পাচ বছরের যাত্রায় ইউটিউবের পরিবর্তন হয়েছে অনেকটাই। এর শেয়ার কিনেছে গুগল। হাই ডেফিনিশন ভিডিও চালু হয়েছে। থ্রিডি চালু হতে যাচ্ছে। কদিন আগে এইচটিএমএল৫ সাপোর্ট যোগ করা হয়েছে। ভিডিও ভাড়া দেয়ার ব্যবসা শুরু করতে যাচ্ছে।
আগামীতে নিশ্চয়ই আরো অনেককিছু পাওয়া যাবে সেখান থেকে।

No comments:

Post a Comment