February 15, 2010

স্যামসাং-এর নতুন অপারেটিং সিষ্টেমে প্রথম ফোন এস-৮৫০০ওয়েভ Samsung S8500 Wave

স্যামসাং তাদের নতুন অপারেটিং সিষ্টেমের প্রথম ফোনের ঘোষনা দিয়েছে। ওয়েভ নামের এই ফোনে বহুল আলোচিত বাডা অপারেটিং সিষ্টেম ব্যবহার করা হয়েছে। এই অপারেটং সিষ্টেমে তাদের নিজস্ব সফটঅয়্যার, স্যামসাং এপস ব্যবহার করা যাবে।  এর টাচ-উইজ নামের ইন্টারফেসকে খুবই সহজ এবং সকলের ব্যবহারের উপযোগি বলে উল্লেখ করেছে স্যামসাং।
ফোন থেকে খুব সহজে টুইটার, ফেসবুকের মত সোস্যাল নেটওয়াকিং সাইট ব্যবহার করা যাবে। খুব সহজে ই-মেইল ব্যবহার করা যাবে। এর ডিসপ্লে যথেষ্ট বড়। ৩.৩ ইঞ্চি এমোলিড। বলা হয়েছে এতে কম আলো প্রতিফলিত হবে যার অর্থ ব্রাইটনেস এবং কন্ট্রাষ্ট বেশি পাওয়া যাবে।
এতে ভিডিওর জন্য ডিভএক্স/এক্সভিড কোডেক রয়েছে। ভার্চুয়াল ৫.১ সারাউন্ড সাউন্ডও রয়েছে। ৭২০পি হাই ডেফিনিশন ভিডিও ব্যবহার করা যাবে। এতে বিল্টইন মেমোরী রয়েছে ২ এবং ৮ গিগাবাইট, এছাড়া ৩২ গিগাবাইট পর্যন্ত মেমোরী কার্ড ব্যবহার করা যাবে।
৫ মেগাপিক্সেল ষ্টিল ছবির পাশাপাশি ৭২০পি হাই ডেফিনিশন ভিডিও রেকর্ড করা যাবে এই ফোনে। ভিডিওর মান যথেষ্ট ভাল বলে দেখা গেছে।
কানেকটিভিটির হিসেবে জিএসএম এর সাথে ডুয়াল ব্যান্ড এইচএসডিপিএ/এইচএসইউপিএ রয়েছে। জিপিএস এবং থ্রিডি ম্যাপসহ স্যাটেলাইট নেভিগেশন সফটঅয়্যার রয়েছে।
বার্সিলোনার মেলায় এসব তথ্য দেয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই এটা বাজারে পাওয়া যাবে।

No comments:

Post a Comment