February 10, 2010

গুগল ইমেইল সোস্যাল নেটওয়ার্ক হতে যাচ্ছে Google's e-mail gets social

গুগল তাদের জনপ্রিয় ইমেইল ব্যবস্থা জি-মেইলে নতুন সোস্যাল হাব যোগ করেছে। নতুন এই জিমেইল চ্যানলের নাম গুগল বাজ। এতে ফেসবুকের অনেক বৈশিষ্ট যোগ করা হয়েছে।
গত সপ্তাহে ফেসবুক তাদের সাইটে পরিবর্তন এনেছে। তাদের ওয়েবপেজে এখন বন্ধুদের তালিকা দেখা যায় যেখানে ক্লিক করে তাদের সাথে যোগাযোগ করা যায়। এখন জি-মেইল ব্যবহারকারীরাও একইভাবে বন্ধুদের সাথে যোগাযোগ করার সুযোগ পাবেন। 
বর্তমানে জিমেইলের ব্যবহারকারীর সংখ্যা ১৭ কোটি ৬০ লক্ষ। তারা সকলেই এখনই এই সুবিধে ব্যবহার করতে পাবেন না। ইনবক্স ট্যাবের নিচেই গুগল বাজ লিংক থাকলে তবেই ব্যবহার করা যাবে।
ফেসবুকের মতই জিমেইল ব্যবহারকারীরা তাদের পোষ্ট আপডেট করার সুবিধে পাবেন। এখান থেকেই অন্যদের আপডেট জানতে পাবেন এবং সাথেসাথে মন্তব্য লেখার সুযোগ পাবেন। একইসাথে, ফেসবুকের মতই, ছবি, ভিডিও, ওয়েবলিংক ইত্যাদি রাখা যাবে।
গুগল বাজ-এ টুইটার ফিড ব্যবহার করা যাবে। ফ্লিাকার এবং পিকাশা থেকে ইমপোর্ট করবে।এছাড়া গুগল রিডার থেকে ফিড ব্যবহার করা যাবে।
মোবাইল ফোনের জন্যও গুগল বাজ ব্যবহার করা যাবে। আপাতত আইফোন এবং এন্ড্রয়েড থেকে ব্যবহারের সুযোগ পাওয়া যাবে।

ফেসবুক চালু হওয়ারও আগে অরকুট নামে একটি সার্ভিস চালু করেছিল গুগল। একমাত্র ব্রাজিল ছাড়া অন্য কোথাও খুব জনপ্রিয়তা পায়নি। তারও পরে শুরু হয়ে ফেসবুকের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা ৪০ কোটির বেশি।
এদিকে আরেক খবরে জানা গেছে ফেসবুক তাদের নিজেদের ইমেইল ব্যবস্থা চালু করতে যাচ্ছে। ফেসবুকের পক্ষ থেকে এবিষয়ে মন্তব্য করতে অস্বিকৃতি জানানো হয়েছে।

No comments:

Post a Comment