February 9, 2010

ক্যাননের নতুন এসএলআর ৫৫০ডি (টি-২-আই) Canon EOS 550D (T2i) brings 18 MP stills and 1080p video

মধ্যম মানের ডিজিটাল এসএলআরের মধ্যে ক্যাননের ৫০০ডি এমনিতেই অন্যদের থেকে এগিয়ে। এই লেভেলে অন্যদের ক্যামেরা যেখানে বড়জোর ১২ মেগাপিক্সেল সেখানে এটা ১৫ মেগাপিক্সেল। এছাড়া অন্যসব সুবিধা তো আছেই। একে আরো উন্নত করে ১৮ মেগাপিক্সেলের নতুন মডেল ছাড়া হচ্ছে ৫৫০ডি (টি২আই) নামে। অনেকটাই তাদের প্রো-জুমার ক্যামেরা ৭ডি এর কাছাকাছি। এতে ৩০, ২৫, ২৪ ফ্রেম/সে ফুল হাই ডেফিনিশন (১০৮০পি) ভিডিও রেকর্ড করা যাবে।
এতে আরো যোগ করা হয়েছে ডুয়াল জোন সেন্সর সহ ৬৩-জোন আইএফসিএল মিটারিং সিষ্টেম। এরফলে ক্যামেরার ৩ ইঞ্চি ডিসপ্লেকে বর্তমান বাজারে সবচেয়ে বেশি রেজ্যুলুশনের হিসেবে উল্লেখ করতে পারেন। এছাড়া কন্টিনিউয়াস শ্যুটিং (৩.৭), আইএসও (১২,৮০০) এগুলিও উন্নত করা হয়েছে। এতে এসডি/এসডিএইচসি/এসডিএক্সসি কার্ড ব্যবহার করা যাবে।
অনেকে বলছেন একই মাপের সেন্সরে ক্রমাগত মেগাপিক্সেল বাড়িয়ে কি ফল পাওয়া যাবে সেটা দেখার। ৭ডি এর ক্ষেত্রে যা করা হয়েছে। বর্তমানে ৭ডি সবচেয়ে জনপ্রিয় একটি ক্যামেরা। সেখানে ৫৫০ডি কতটা জনপ্রিয় হবে বলা কঠিন। কারন এর দাম। লেন্স বাদে ক্যামেরার দাম ৮০০ ডলার এবং ১৮-৫৫ মিমি লেন্সসহ ৯০০ ডলার। কখন পাওয়া যাবে তা জানানো হয়নি।

No comments:

Post a Comment