January 29, 2010

এপল আই-প্যাডের নকল ! Chinese company pre-emptively clones iPad

এপলের আই-প্যাডকে গত কয়েক বছরের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী প্রযুক্তি মনে করছেন অনেকেই। কিন্তু সেটা বাজারে আসার আগেই কি চীনে এর নকল বের হয়েছে ? চীনের একটি ব্লগ একথাই জানাচ্ছে। এপলের অন্তত ৬ মাস আগে থেকেই হুবহু একইরকম যন্ত্র তারা বিক্রি করছে। আইফোনের চেয়ে বড় আকৃতির, দেখতে একই রকম যন্ত্রটি তৈরী করেছে সেনজেন গ্রেট লুং ইন্ডাষ্ট্রিয়াল কো। তাদের এক কর্মকর্তা মন্তব্য করেছেন, আমরা বুঝি না তারা (এপল) কেন আমাদের মত একই জিনিষ বানিয়েছে।

পি-৮৮ নামের আইপ্যাডের মত এই যন্ত্রটি বাজারে আসে গতবছর আগষ্টে। গতবছর বার্লিনে কনজুমার ইলেকট্রনিক্স ফেয়ারে অংশ নেয়।
আইপ্যাডের চেয়ে কিছুটা বেশি পুরু এবং বেশি ওজনের পি-৮৮ এর স্ক্রীন আরো বড়, প্রসেসর আরো শক্তিশালী, মেমোরী বেশি। এছাড়া এতে ইউএসবি পোর্ট রয়েছে যা আইপ্যাডে নেই। তবে এর ব্যাটারী মাত্র ১.৫ ঘন্টা চলে যেখানে আইপ্যাড চলে ১০ ঘন্টা।
আইপ্যাডের সবচেয়ে কমদামী ভার্শনের দাম ৪৯৯ ডলার, পাওয়া যাবে আরো দুমাস পর। আপনি যদি ততদিন ধৈর্য্য ধরতে না চান তাহলে খবর, পি-৮৮ এখনই কিনতে পাওয়া যায়। 
পি-৮৮ এ রয়েছে ১.৬৬ গিগাহার্টজ প্রসেসর, ২ গিগাবাইট র‌্যাম, ১০.২ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে, ১৬০/২৫০ গিগাবাইট হার্ডডিস্ক, হাই ডেফিনিশন অডিও, ৩টি ইউএসবি, হেডফোন-মাইক্রোফোন-জ্যাক, আরজে ৪৫ ল্যান, ১.৩ মেগাপিক্সেল ওয়েবক্যাম, ওয়াইফাই এবং অপশনাল থ্রিজি।

No comments:

Post a Comment