January 17, 2010

নোকিয়াকে আমেরিকায় নিষিদ্ধ করতে চায় এপল Apple seeks ban on U.S. Nokia imports

এপল এবং নোকিয়ার বিরোধ এমন পর্যায়ে পৌছেছে যেখানে নোকিয়াকে আমেরিকার বাজারে ঢুকতে নিষেধাজ্ঞা আরোপ করতে চায় এপল। এজন্য ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের কাছে অভিযোগ জমা দিয়েছে তারা। কারন হিসেবে রয়েছে প্যাটেন্ট, ট্রেডমার্ক, কপিরাইট ইত্যাদি বিভিন্ন নীতিভঙ্গের অভিযোগ। গত ডিসেম্বরে নোকিয়া নিজেই তাদের অভিযোগ জানিয়েছিল এপলের বিরুদ্ধে তাদের ৭টি পেটেন্ট ভঙ্গের। এপলের আইফোন, আইপড এবং ম্যাকবুকের বিক্রি বন্ধের আবেদন জানানো হয়েছিল।
এপলের এই অভিযোগের প্রেক্ষিতে নোকিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে তারা অভিযোগ পর্যবেক্ষন করে দেখছে। তাদের বক্তব্য ২০০৭ সালে আইফোন বাজারে আসা থেকে এখন পর্যন্ত তাদের উদ্ভাবন ব্যবহার করার যুক্তিসঙ্গত ব্যাখ্যা এপল দেয়নি।
গত অক্টোবরে নোকিয়া এপলের বিরুদ্ধে ১০টি পেটেন্ট ভঙ্গের অভিযোগ আনে। এরমধ্যে রয়েছে জিএসএম, থ্রিজি, ওয়াই-ফাই ইত্যাদি। অন্যদিকে এপলের অভিযোগ নোকিয়া তাদের টাচস্ক্রিন ডিসপ্লে, ডকুমেন্ট ট্রান্সলেশন ইত্যাদি ব্যবহার করছে।
গত নভেম্বরের তথ্য থেকে জানা যায় এপল বিক্রিতে নোকিয়াকে ছাড়িয়ে গেছে। তারা বিক্রি করেছে ১৬০ কোটি ডলারের যেখানে নোকিয়ার বিক্রি ১১০ কোটি ডলার। নোকিয়া স্বিকার করেছে ২০০৯ তাদের জন্য খারাপ গেছে।

No comments:

Post a Comment