January 28, 2010

এপল আই-প্যাড ঘোষনা করেছে Apple introduces new $499 iPad tablet computer

সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে এপল তাদের নতুন ট্যাবলেট কম্পিউটারের আনুষ্ঠানিক ঘোষনা দিয়েছে। এর নাম আই-প্যাড। দাম ৪৯৯ ডলার। এপল প্রধান ষ্টিভ জবস গতকাল আনুষ্ঠানিকভাবে উদ্বোদণের সময় একে নতুন ধরনের প্রযুক্তি বলে উল্লেখ করেন। কারন এটা স্মার্টফোন কিংবা ল্যাপটপ না, দুইয়ের মাঝামাঝি কিছু।
আধা ইঞ্চি পুরু আই-প্যাড তাদের আইফোনের চেয়ে আকারে বড় কিন্তু দেখতে একই রকম। ওজন ১.৫ পাউন্ড। কাজ করবে টাচস্ক্রিন পদ্ধতিতে। এরসাথে ১৬, ৩২ অথবা ৬৪ গিগাবাইট ফ্লাশ মেমোরী দেয়া হবে। বিল্ট-ইন ওয়াই-ফাই এবং ব্লুটুথ কানেকটিভিটি রয়েছে।

ষ্টিভ জবস বলেছেন এর ব্যাটারী এক চার্জে ১০ ঘন্টা কাজ করবে এবং অব্যবহৃত অবস্থায় ১ মাস পর্যন্ত রেখে দেয়া যাবে। তিনি এটা ব্যবহার করে ই-মেইল, ফ্লিকার ইত্যাদি ব্যবহার করে দেখান।
সত্যিকারের চমক দেখানো মত আরেকটি বিষয় রয়েছে এতে। পুরোপুরি বইয়ের মত ই-বুক রিডার হিসেবে ব্যবহার করা যায়। আমাজনের কিন্ডলের জন্য এটা হুমকি হয়ে উঠতে পারে। অনুষ্ঠানে নিউ ইয়র্ক টাইমসের একটি নতুন খবরের কাগজ পড়ার সফটঅয়্যার এবং ইলেকট্রনিক আর্টের তৈরী একটি গেম ব্যবহার করে দেখানো হয়। আই-বুকষ্টোর বিভিন্ন নামকরা প্রকাশনার বইগুলি বিক্রির ব্যবস্থা চালু করতে যাচ্ছে।

জবস বলেন ভিডিও দেখার জন্য এটা ল্যাপটপ কিংবা আইফোন চেয়ে সুবিধাজনক। এতে এক্সিলারোমিটার রয়েছে যা গেম কিংবা ভিডিও দেখার কাজে বেশি উপযোগি।

আইপ্যাডের সাথে ক্যালেন্ডার, ম্যাপ, মিউজিক এবং ভিডিও প্লেয়ার থাকবে। সবগুলিই বড় আকারের স্ক্রীনের জন্য নতুনভাবে তৈরী। এর টাচস্ক্রিন ব্যবহার করে খুব সহজে আঙুল দিয়ে ফেসবুক, ফটো এলবাম ইত্যাদি ব্যবহার করা যাবে।
মেমোরী অনুযায়ী এর দাম ৪৯৯, ৫৯৯ এবং ৬৯৯ ডলার। এছাড়া ওয়াইফাইয়ের সাথে থ্রিজি কানেকটিভিটি সহ বিশেষ ভার্শন পাওয়া যাবে।

No comments:

Post a Comment