December 31, 2009

২০০৯ সেরা ১০ সংবাদচিত্র Top 10 Citizen News Photographs of 2009

সিটিজেন ফটো জার্নালিষ্ট শব্দটি হয়ত সকলের কাছে ততটা পরিচিত হয়নি। আপনার সামনে কোন ঘটনা ঘটছে, আপনি তার ছবি উঠিয়ে ফেললেন। সংবাদকে অর্থবহ করে তুলছে সেই ছবি। সেখানে আপনি ফটো জার্নালিষ্ট। ২০০৯ সালের জন্য সেরা ১০টি ছবি বাছাই করে প্রকাশ করেছে উই-সে নামের ওয়েবসাইট। মালয়েশিয়ার ভেঙে পড়া ষ্টেডিয়াম থেকে দৌড়ে বেরনো মানুষ, হংকং এ ভেঙে পড়া হেলিকপ্টার এসব স্থান পেয়েছে তাতে। সেইসাথে কিভাবে ভাল মানের সংবাদচিত্র উঠানো যায় সে বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে।

উই-সে মুলত সৌখিন ফটোগ্রাফারদের ছবি প্রকাশ করে। এর সভাপতি বলছেন, প্রতি মাসেই তাদের হাতে বিপুল পরিমান ভাল ছবি আসে যাকে মুল সংবাদমাধ্যমের ছবির সাথে তুলনা করা যায়। তিনি ভাল ছবি উঠানোর জন্য এই পরামর্শগুলি দিয়েছেন;
.          নাগরিক হিসেবে আপনার অধিকার সম্পর্কে সচেতন থাকুন। সাধারন নাগরিক হিসেবে একজন পেশাদার সাংবাদিকের মত যে কোন ঘটনার ছবি উঠানোর অধিকার আপনার আছে। সেইসাথে নিয়মনীতি মেনে চলুন এবং কর্তৃপক্ষকে সন্মান করে চলুন।
.          দ্রুত কাজ করুন। কোথাও ঘটনা ঘটার সম্ভাবনা থাকলে, গুরুত্বপুর্ন কোন ব্যক্তির উপস্থিতির সম্ভাবনা থাকলে সাথেসাথে সেখানে যান।
.          সঠিক বর্ননা দিন। রাস্তায় গাড়ির জট ছবির অংশমাত্র, জট কেন তার বর্ননা না থাকা পর্যন্ত ছবি সম্পুর্ন হয়না।
.          ছবি উঠানোর পর তা অন্যদের দেখানোর ব্যবস্থা করুন। আপনার ছবি উই-সে, সিএনএন আই-রিপোর্ট, ইয়াহু ইউ উইটনেস রিপোর্ট ইত্যাদি যায়গায় পাঠান।
কাজেই, আপনি এই পরামর্শ অনুযায়ী আজই লেগে যেতে পারেন। একদিকে কাজ করার আনন্দ অন্যদিকে অর্থ উপার্জন দুটোই হতে পারে। এখানে জেনে রাখুন, উই-সে প্রতিমাসে ৩০ জনকে অর্থ পুরস্কার দেয়। এর পরিমান ৫০০ ডলার থেকে ২৫ ডলার।
তাদের ওয়েবসাইট : http://www.wesay.com/

No comments:

Post a Comment