December 31, 2009

থ্রিডি আসছে স্যাটেলাইট চ্যানেলে Satellite May Add 3-D To HDTV Channels on DIRECTV

ফিফার সাথে সনির ওয়ার্ল্ড কাপ থ্রিডি দেখানোর চুক্তি, ব্লু-রে ডিস্ক এসোসিয়েশনের স্পেসিফিকেশন চুড়ান্ত করার ঘোষনা, অবতার এবং বিউলফ নির্মাতা রিয়েল-ডি এর সাথে সনির চুক্তি, সনির থ্রিডি ব্রাভিয়া টিভির ঘোষনা, থ্রিডি ভিডিও নিয়ে এই ঘটনাগুলি ঘটে চলেছে খুব দ্রুত। এবং আরো চমক অপেক্ষা করছে আগামী সপ্তাহের কনজুমার ইলেকট্রনিক্স শোতে। কারন সকলেই অপেক্ষা করে রয়েছে সেখানে ঘোষনা দেয়ার। এরই মধ্যে আরেকটি নতুন খবর যোগ হয়েছে। ডিরেকটিভি নতুন একটি স্যাটেলাইট ছেড়েছে যা হাই-ডেফিনিশন চ্যানেলগুলিকে থ্রিডি দেখাতে সাহায্য করবে।
DIRECTV 12 নামের এই স্যাটেলাইট সম্পর্কে বিস্তারিত বলা হয়নি। অপেক্ষায় রাখা হয়েছে সিএসই-র। তবে ধারনা করা হচ্ছে বর্তমানের প্রচলিত ২০০র বেশি এইচডিটিভির অর্ধেকেরও বেশিকে সেবা দেয়ার সামর্থ্য রয়েছে তার। বলা হচ্ছে খুব দ্রুতই আমেরিকার দর্শকরা তাদের মাধ্যমে থ্রিডি দেখার সুযোগ পাবে। উল্লেখ করা যেতে পারে আমেরিকায় তাদের গ্রাহকসংখ্যা প্রায় ২ কোটি।
এর প্রভাব পড়ছে বিভিন্ন দিকে। জরিপ বলছে অবতারের থ্রিডি দেখার জন্য যতজন যাচ্ছে টুডি ভার্শন দেখার জন্য যাচ্ছে তার এক-চতুর্থাংশ। কাজেই চলচ্চিত্র কিংবা ভিডিও তৈরীর সাথে জড়িতরাও বিষয়টি আগ্রহের সাথে লক্ষ্য করছেন।
DIRECTV 12 আগামী বছরের মাঝামাঝি কাজ শুরু করবে বলে অনুমান করা হচ্ছে।

No comments:

Post a Comment