December 26, 2009

গুগল মোবাইল বিজ্ঞাপন ব্যবসায় জোর দিচ্ছে Googles aim on mobile marketing with AdMob

ইন্টারনেট বিজ্ঞাপন ব্যবসা থেকে ২ হাজার কোটি ডলারের বেশি আয় করেছে গুগল। এখন তারা ক্ষেত্র বিস্তার করছে মোবাইল ফোনে বিজ্ঞাপনের দিকে। এ্যাডমোব কিনছে ৭৫ কোটি ডলারে। এর আগে মাত্র দুবার তারা এরচেয়ে বেশি বিনিয়োগ করেছে। ২০০৬ সালে ইউটিউব কিনেছে ১৭৬ কোটি ডলারে, এবং ২০০৮ সালে ইন্টারনেট বিজ্ঞাপন সংস্থা ডাবল-ক্লিক কিনেছে ৩২০ কোটি ডলারে।
চার বছর আগে এ্যাডমোব প্রতিস্ঠা করেন ওমর হামুই নামের এক ব্যক্তি। গ্রাজুয়েশন শেষ করার পর নিজের ভবিষ্যত গড়তে হিমসিম খাচ্ছিলেন তিনি। নিজের একটি ওয়েব সাইট তৈরী করে যেখানে ছবি বিনিময় করার ব্যবস্থা ছিল। কিন্তু তার বিজ্ঞঘাপনের খরচ কুলানো সম্ভব হয়নি তারপক্ষে। তখন আরো কম খরচে মোবাইল ফোনে বিজ্ঞাপনের দিকে যান। এতে খরচ এতটাই কম যা তাকে উদ্বুদ্ধ করে নিজের বিজ্ঞাপন নেটওয়ার্ক তৈরীতে। বর্তমানে তার প্রতিস্ঠানে কর্মীসংখ্যা ১৫০ জন। তাদের বাসরিক আয় সাড়ে চার থেকে থেকে ৬ কোটি ডলার। এই পরিমান গুগলের দৈনিক আয়ের চেয়েও কম, কিন্তু গুগল এখানে বড় ধরনের সম্ভাবনা দেখছে।
এ্যাডমোব এর প্রতিস্ঠাতা সম্পর্কে বলা হচ্ছে, সাধারনত অন্যরা এভাবে বড় কোম্পানীর কাছে নিজের কৃতিত্ব বিক্রি করেন না। কিন্তু হামুই অর্থলোভী নন। এখনও তিনি কমদামী টয়োটা গাড়ি চালান। অতিধনী হওয়ার ইচ্ছে তার নেই। তাকে এপলের প্রতিস্ঠাতা ষ্টিভ জবস, ইয়াহুর প্রতিষ্ঠাতা জেরী ইয়াং এবং ডেভিড ফিলো কিংবা গুগলের প্রতিস্ঠাতা সার্জেই ব্রিন এবং ল্যারী পেজ এর সাথে তুলনা করছেন অনেকেই।

No comments:

Post a Comment