September 24, 2009

মোবাইল ফোনে আসছে সত্যিকারের ডিজিটাল ক্যামেরা Samsung 5 MP SOC Sensor for mobile

মোবাইল ফোনে ৫ মেগাপিক্সেল, ১০ মেগাপিক্সেল, কিংবা ১২ মেগাপিক্সেল ক্যামেরার খবরে নতুন কিছু নেই। ইচ্ছে করলেই ১২ মেগাপিক্সেলের ক্যামেরাসহ ফোন কেনা যায়। এই ১২ মেগাপিক্সেল ক্যামেরার ছবিকে সাধারন ২ মেগাপিক্সেল ডিজিটাল ক্যামেরার সাথে তুলনা করলেই বিপদ। দেখা যায় ২ মেগাপিক্সেল ক্যামেরার ছবি সুন্দর। কারন একটাই, সেন্সর।

মোবাইল ফোনে সত্যিকারের ডিজিটাল ক্যামেরার সেন্সর ব্যবহারের সুযোগ এনে দিয়েছে স্যামসাং। তারা ৫ মেগাপিক্সেল সিষ্টেম অন চিপ ইমেজ সেন্সর প্রদর্শন করেছে তাদের এক প্রদর্শনীতে। এতে সিমোস (CMOS) সেন্সরের সাথে ইমেজ সিগন্যাল প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফলে একদিকে আকারে ছোট অন্যদিকে কম খরচে মোবাইল সেটে ব্যবহার করা যাবে।

S5K4EA নামের এই সেন্সর অটোফোকাস, জিনন ফ্লাশ, মেকানিক্যাল অথবা ইলেকট্রনিক রোলিং সাটার ইত্যাদি সাপোর্ট করবে। এছাড়া জেপেগ থাম্বনেল তৈরী করবে ফলে ক্যামেরার ডিসপ্লেতে দ্রুত দেখার ব্যবস্থা করা যাবে।

এর বানিজ্যিক সম্ভাবন কতটুকু জানা যেতে পারে টেকনো সিষ্টেমস রিসার্চ এর গবেষনার ফল থেকে। তাদের মতে ২০০৯ সালে ক্যামেরা ফোন বিক্রি হবে ৭৫ কোটি। আর ২০০৩ সাল নাগাদ তা বেড়ে দাড়াবে ১২৩ কোটিতে। এদের মধ্যে ৫ মেগাপিক্সেল বা তার বেশি মানের ক্যামেরা ফোন হবে ২০০৯ সালে ৯ কোটি ৮০ লক্ষ এবং ২০০৩ সালনাগাদ হবে ৬৬ কোটি। বৃদ্ধির হার শতকরা ৬১ ভাগ।

No comments:

Post a Comment