September 23, 2009

ইন্টেল এটম, মোবাইলের জগত পাল্টে দিতে পারে Intel Atom may be the next big thing in the smartphone market

নেটবুকের জগতে ইন্টেলের এটম প্রসেসরের আধিপত্যের কথা সকলের জানা। এই প্রসেসর যদি মোবাইল ফোনে ব্যবহার করা হয় তাহলে কি ঘটতে পারে ?

জানার জন্য খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। আগামী বছরের শুরুতেই সেটা হতে যাচ্ছে। তারা মুরস টাউন সিষ্টেম অন এ চিপ এবং মবলিন অপারেটিং সিষ্টেম আনতে যাচ্ছে এই সময়ে। ইন্টেল এরই মধ্যে মবলিন অপারেটিং সিষ্টেমের নমুনা দেখিয়েছে।

সিষ্টেম অন এ চিপ সম্পর্কে জানা না থাকলে একটু ধারনা দেয়া যেতে পারে। কম্পিউটারের বিভিন্ন কাজের জন্য মাদারবোর্ডে যে চিপগুলি ব্যবহার করা তার সবগুলিকে একটিমাত্র চিপে আনাকে বলা হচ্ছে সিষ্টেম অন এ চিপ (soc)। এর ফলে সব কাজ করার ক্ষমতা লাভের পরও মোবাইল ফোনের আকার ছোট রাখা যাবে। মুরসটাউন প্লাটফর্ম হচ্ছে এসওসি সম্বলিত এটম চিপ। এতে থাকবে সাধারন প্রসেসর সাথে গ্রাফিক্স এবং ভিডিও এনকোডার/ডিকোডার। এছাড়া থ্রিজি, ওয়াইম্যাক্স, ওয়াই-ফাই, জিপিএস, ব্লুটুথ, টিভি সবকিছুই থাকবে।

মবলিন (Moblin) এবং মেমো (Maemo) হচ্ছে লিনাক্সের দুটি সংস্করন। প্রথমটি এটম প্রসেসরের জন্য বিশেষভাবে ইন্টেলের তৈরী। পরেরটি আরম প্রসেসরের জন্য নোকিয়ার তৈরী। ইন্টেল নোকিয়ার সাথে যৌথভাবে অপারেটিং সিষ্টেম তৈরী করতে যাচ্ছে। সেটা হতে পারে মবলিন অথবা মেমো।

নোকিয়া ছাড়াও কোরিয় কোম্পানী এলজির সাথে কাজ করছে ইন্টেল। এদিকে এলজি কাজ করছে এরিকশনের সাথে। সকলের সন্মিলিত কাজের ফলকে বলা হতে পারে ইন্টেল ফোন।

No comments:

Post a Comment