August 29, 2009

সনি ফুলফ্রেম প্রফেশনাল এসএলআর ক্যামেরা Sony Alpha A-850 dSLR

নাইকন ডি-৭০০, ক্যানন ৫ডি মার্ক-২ কিংবা সনির আলফা এ-৯০০ যে কোন ফুলফ্রেম ডিজিটাল এসএলআর কিনতে গেলে লেন্স বাদে শুধুমাত্র ক্যামেরার জন্য খরচ হবে অন্তত আড়াই হাজার ডলার। একে আরো নামিয়ে ২ হাজারে আনার ঘোষনা দিয়েছে সনি। তাদের নতুন ফুল ফ্রেম এসএলআর আলফা এ-৮৫০ বিক্রি হবে এই দামে। আগামী অক্টোবর থেকে এই ক্যামেরা বাজারে পাওয়া যাবে।

সাধারন সনি ক্যামেরা নিয়ে ব্যবহারকারীদের যথেষ্ট অভিযোগ থাকলেও এসএলআরের বিষয়ে কোন অভিযোগ নেই। তাদের এ-৯০০ প্রফেশনাল ফটোগ্রাফারদের রীতিমত পছন্দের। নতুন ৮৫০ মডেলটিও এ-৯০০ এর মতই। ২৪.৬ মেগাপিক্সেল সেন্সর, ৯ পয়েন্ট অটোফোকাস, সাথে ১০ এসিষ্ট পয়েন্ট, ৩ ইঞ্চি ডিসপ্লে। ক্যামেরার গঠন একেবারে এ-৯০০ এর মত।

দাম কমানোর পেছনে তিন কারন লক্ষ্য করা যায়। এ-৯০০ এর সেকেন্ডে ৫টি ছবির বদলে এতে সেকেন্ডে ৩টি ছবি উঠানো যাবে। ভিউ ফাইন্ডার আগের ১০০% এর তুলনায় ৯৮% কাভার করবে, এবং এ-৯০০ এরসাথে যে রিমোট দেয়া হত ৮৫০ এর জন্য সেটা পৃথকভাবে কিনতে হবে।

ক্যামেরাটি আকারে নাইকন ডি-৭০০ থেকে কিচুটা বড় এবং ক্যানন ৫ডি থেকে কিছুটা ভারী। এতে সিএফ, মেমোরী ষ্টিক, মাইক্রোড্রাইভ ইত্যাদি কার্ড ব্যবহার করা যাবে। এক চার্জে এতে ৮৮০টি ছবি উঠানো যাবে।

No comments:

Post a Comment