July 23, 2009

উইন্ডোজ ৭ মুল ভার্শন দেয়া শুরু হয়েছে Windows 7 released to computer makers

মাইক্রোসফট জানিয়েছে তারা তাদের সর্বশেষ অপারেটিং সিষ্টেম উইন্ডোজ ৭ এর ফাইনাল ভার্শন কম্পিউটার নির্মাতাদের দিতে শুরু করেছে। রিলিজ-টু-ম্যানুফ্যাকচারার (RTM) অর্থ নির্দিষ্ট হার্ডওয়্যারের সাথে ব্যবহারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার/ড্রাইভার ইত্যাদি তৈরীর কাজ করা যেন উইন্ডোজ নিজে থেকেই সেগুলি ব্যবহার করতে পারে। আগামী ২২ অক্টোবর তারিখে উইন্ডোজ সাধারনের বিক্রির জন্য আসার আগেই কাজগুলি সম্পন্ন করতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে এই পর্যায়ে আসতে তাদের বহু পরীক্ষা করতে হয়েছে। ১ কোটির বেশি মানুষ নিজে থেকে উইন্ডোজ ৭ পরীক্ষার কাজে সহায়তা করেছে। হার্ডওয়্যার নির্মাতারা আগামী কয়েকদিনের মধ্যেই এর সাথে ব্যবহারউপযোগী কোড তৈরী করে নেবেন।

২২ অক্টোবর তারিখে ১২টি ভাষায় ছাড়া হবে। এরপর ৩১ অক্টোবর তারিখে আরো ২১টি ভাষায় ছাড়া হবে। ইউরোপে যে ভার্শন বিক্রি হবে তাতে ইন্টারনেট এক্সপ্লোরার থাকবে না।

এর আগের উইন্ডোজ ভিসতা নিয়ে মাইক্রোসফট প্রবল সমালোচনার সম্মুখিন হয়েছিল। তারা জানিয়েছে এবারে তারা সেটা মুছে দিতে চায়। যারা ভিসতা হোম প্রিমিয়াম, বিজনেস কিংবা আলটিমেট কিনেছে তারা বিনামুল্যে উইন্ডোজ ৭ আপগ্রেড করার সুযোগ পাবে।

No comments:

Post a Comment