July 23, 2009

ফুজিফিল্মের সুপারজুম কমপ্যাক্ট ক্যামেরা Fujifilm F70EXR Compact Camera

ছোট আকারের সুপারজুম ক্যামেরার চাহিদা যত বাড়ছে বাজারে ক্যামেরার সংগ্রহ তত বাড়ছে। এবারে ফুজিফিল্ম এতে যোগ করল তাদের ছোট আকারের ১০-এক্স জুমের ক্যামেরা। এর পুরুত্ব মাত্র ২২ মিলিমিটার, ১ ইঞ্চির কম। ফুজিনন ব্রান্ডের লেন্সের ওয়াইড এঙ্গেল ২৭ মিমি। ধাতব বডি, ১/২ ইঞ্চি সুপার সিসিডি ইএক্সআর ১০ মেগাপিক্সেল সেন্সর। সিসিডি-সিফট টাইপ মেকানিক্যাল ইমেজ ষ্ট্যাবিলাইজেশন। আইএসও ১০০ থেকে ১২,৮০০। ২.৩ ইঞ্চি এলসিডি ডিসপ্লে।

অন্যান্য সাধারন বিষয়ের সাথে বিশেষভাবে উল্লেখ করার মত হচ্ছে প্রো-ফোকাস এবং প্রো-লো লাইট মোড। প্রথমটির ফলে কয়েকটি ছবি উঠিয়ে সেগুলিকে একত্রিত করে একটি সুস্পষ্ট ছবি তৈরী করে। পরেরটি হাই আইএসও ছবিকে একত্রিত করে কম আলোর জন্য যে নয়েজ তৈরী হয় তাকে দুর করে। আরেকটি উল্লেখযোগ্য সংযোজন হচ্ছে ফিল্ম সিমুলেশন মোড। এতে বিভিন্ন ধরনের ফিল্মটাইপ সিলেক্ট করে (Velvia, Provia, Astia, Black & White or Sepia) ছবি উঠানো যায়। ফেস ডিটেকসন ব্যবহার করে ছবির দ্বিতীয় আরেকটি কপি সেভ করা যায় অটোমেটিক রেড আই কারেকশন করে।

ক্যামেরায় ৪৭ মেগাবাইট নিজস্ব মেমোরী রয়েছে। এছাড়া এসডি কার্ড ব্যবহার করা যাবে। এতে নিজস্ব লিথিয়াম আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। ইউএসবি ২.০ এবং টিভি কানেকটিভিটি রয়েছে।

এর দাম ২৮০ ডলার। আগষ্ট মাস থেকেই বাজারে পাওয়া যাবে।

উল্লেখ করা যেতে পারে ইএক্সআর টেকনোলোজী এবছর সেরা উদ্ভাবনী প্রযুক্তির পুরস্কার পেয়েছে।

No comments:

Post a Comment