July 29, 2009

মাইক্রোসফট-ইয়াহু চুক্তি হতে যাচ্ছে Microsoft, Yahoo near Web search deal

অবশেষে মাইক্রোসফট ইয়াহুকে বুঝাতে সক্ষম হয়েছে যে তারা দুজন একত্রিত হলে ভালভাবে কাজ করতে পারবে। ওয়েবে গুগলের একচ্ছত্র যে আধিপত্যে সেখানে প্রতিদ্বন্দিতা করতে হলে তাদের একসাথে কাজ করা প্রয়োজন। তাদের মধ্যে এই বিষয়ে চুক্তি আজই হয়ে যেতে পারে। চুক্তি যেহেতু হয়নি সেহেতু নিজের নাম প্রকাশ না করার সর্তে একজন এতথ্য জানিয়েছেন।

এর আগে একবার মাইক্রোসফট ইয়াহুকে কিনে নিতে চেষ্টা করে এবং এজন্য ৪৭.৫ বিলিয়ন ডলার দেয়ার প্রস্তাব দেয়। কিন্তু ইয়াহুর বিনিয়োগকারীরা সম্মত না হওয়ায় সেটা বাস্তবে রুপ নেয়নি। বর্তমানে যে চুক্তি হতে যাচ্ছে তাতে মাইক্রোসফট কোন অগ্রিম অর্থ দেবে না। বরং একসাথে কাজ করে যে লাভ হবে সেটাই তারা ভাগাভাগি করবে। ইয়াহু মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং ব্যবহার করবে। সম্ভবত তারা পাওয়ারড বাই বিং মেসেজটিও ব্যবহার করবে।

মাইক্রোসফট মুলত ইয়াহু সার্চ ইঞ্জিনের দিকে দৃষ্টি দিচ্ছে। বর্তমানে এটা বিশ্বে র‌্যাংকিংএ দ্বিতীয় অবস্থানে রয়েছে এবং মোট বাজারের ৮ শতাংশ অধিকার করে রেখেছে। অন্যদিকে ১নং স্থানে থাকা গুগলের অধিকারের রয়েছে বাজারের ৬৫ শতাংশ।

একদিকে গুগল যখন মাইক্রোসফটের অপারেটিং সিষ্টেম, সফটওয়্যারের বাজারের দিকে দৃষ্টি দিচ্ছে অন্যদিকে মাইক্রোসফটও হাত বাড়াচ্ছে গুগলের ওয়েব বাজারের দিকে। গুগল বিনামুল্যের অপারেটিং সিষ্টেম ক্রোম তৈরীর মধ্যে দিয়ে মাইক্রোসফটের হাত থেকে কিছু লাভ সরিয়ে আনতে আগ্রহী। অন্যদিকে মাইক্রোসফট চেষ্টা চালিয়ে যাচ্ছে ওয়েবে বিজ্ঞাপনের বিশাল ব্যবসা থেকে নিজেরা লাভবান হতে।

No comments:

Post a Comment