July 29, 2009

স্যামসাং এর ১ গিগাহার্টজ আরম প্রসেসর Samsung announce 1GHz ARM CORTEX-A8 Hummingbird CPU

স্যামসাং বিশ্বের সবচেয়ে দ্রুতগতির আরম প্রসেসর তৈরী ঘোষনা দিয়েছে। হামিংবার্ড নামের এই প্রসেসরের গতি ১ গিগাহার্টজ। এই গতি বর্তমানের সর্বশেষ মডেলের আইফোন থ্রিজিএস এর দ্বিগুন, একই সাথে এর পাওয়ার খরচ অত্যন্ত কম। মাত্র ১ ভোল্ট বিদ্যুতে এর পুর্ন শক্তি কাজ করতে পারে। এরফলে মোবাইল ফোনের মত ডিভাইসে ব্যবহারের জন্য খুবই উপযোগী।

এর আগের ৬০০ মেগাহার্টজ প্রসেসর ব্যবহার করে স্যামসাং তাদের অমনিয়া মোবাইল ফোনে ৭২০পি হাই-ডেফিনিশন ভিডিও সুবিধা দিয়েছে। ধারনা করা হচ্ছে এবার হামিংবার্ড প্রসেসর ব্যবহার করা মোবাইল ফোনগুলিতে ১০৮০পি ভিডিও ব্যবহার করা সম্ভব হবে।

আরম প্রসেসর তৈরী পেছনে যে কোম্পানীগুলি কাজ করছে তারা আগাম ঘোষনা দিয়েছে, আগামী ২০১৩ সালের মধ্যে মোবাইল এপ্লিকেশন প্রসেসর বাজারের অর্ধেক এই প্রসেসর ব্যবহার করবে। বাস্তবে সম্ভবত সেটাই হচ্ছে যাচ্ছে। এরই মধ্যে ডজনখানেক প্রসেসর লাইসেন্স নিয়েছে।

উল্লেখ করা যেতে পারে বাজারে ১ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন প্রসেসরের পকেটপিসি এখনই কিনতে পাওয়া যায় (তোসিবা টিজি-০১)। ধারনা করাই যায় হামিংবার্ড প্রসেসর ব্যবহার করা ডিভাইস যখন বাজারে আসবে তখন তাকে প্রতিদ্বন্দিতার মুখে পড়তে হবে।

No comments:

Post a Comment