June 11, 2009

নোকিয়া এন৮৬ বাজারে Nokia N86 starts Shipping

বহু প্রতিক্ষার পর অবশেষে নোকিয়া জানিয়েছে তারা এন-৮৬ হ্যান্ডসেট বাজারে ছাড়তে শুরু করেছে। সাধারনত এধরনের ঘোষনার ১ সপ্তাহের মধ্যে দোকানে কিনতে পাওয়া যায়।

এন-৮৬ সম্পর্কে আগ্রহের বড় কারন এটা প্রথম ৮ মেগাপিক্সেল ক্যামেরা যেখানে ২৮মিমি ওয়াইড এংগেল লেন্স ব্যবহার করা হয়েছে। কার্ল জিস লেন্স ছাড়াও এতে মেকানিক্যাল সাটার ব্যবহার করা হয়েছে। সেইসাথে ভ্যারিয়েবল এপারচার (F2.4/ F4.2/ F4.8) থাকার ফলে খুব কম আলোতেও ভাল ছবি উঠানো সম্ভব হবে।

এতে অন্যান্য যা আছে তা হচ্ছে ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরী, মাইক্রো এসডিএইচসি স্লট, ২.৬ ইঞ্চি AMOLED স্ক্রীণ, এফএম ট্রান্সমিটার, ওয়াই-ফাই, জিপিএস, ৩.৫ মিমি ষ্টান্ডার্ড অডিও জ্যাক, টিভি আউট ইত্যাদি। এছাড়া জিএসএম/থ্রিজি ইত্যাদি তো রয়েছেই।

গত ফ্রেব্রুয়ারীতে যখন এই ফোনের ঘোষনা দেয়া হয় তখন ধারনা করা হয়েছিল এর দাম হবে ৫০০ ডলারের মত। এখন অনলাইনে প্রি-অর্ডারে দেখা যাচ্ছে এর দাম ৬০০ ডলারের কাছাকাছি।

এই ফোনে ৪৩৪ মেগাহার্টজ আর্ম ১১ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৮ মেগাপিক্সেল ক্যামেরা ছাড়াও রয়েছে ৩০ ফ্রেম/সে ভিডিও করার সুবিধা, ষ্টেরিও এফএম রেডিও এবং ট্রান্সমিটার, নোকিয়া ম্যাপ, ডিজিটাল কম্পাস ইত্যাদি। এক চার্জে ৬ ঘন্টা ১৮ মিনিট কথা বলা যাবে (২জি), ষ্টান্ডবাই ৩১২ ঘন্টা এবং গান শোনা যাবে ২৫ ঘন্টা।

No comments:

Post a Comment