June 11, 2009

প্রযুক্তি - কেনাকাটায় বিড়ম্বনা Problems with IT Business

আপনি কম্পিউটার কিনতে চান। সেক্ষেত্রে আপনার করনীয় কি ?

কোন কম্পিউটার আপনার জন্য উপযোগী সেটা জানা। টাকা সংগ্রহ করা। দোকানে গিয়ে সেটা কিনে আনা।

আপনার নিশ্চয়ই অভিজ্ঞতা হয়েছে বাংলাদেশে, অন্তত ঢাকা শহরে এত সহজে কাজটি করা যায় না। আরো অনেকগুলি উটকো বিষয় হিসেব করতে হয়। যেমন,

আপনি হয়ত ইন্টারনেটে দেখে, অণ্যের কাছে শুনে, সবকিছু হিসেব করে ঠিক করলেন আপনার কম্পিউটারে অমুক মাদারবোর্ড থাকলে, অত পরিমান র‌্যাম-হার্ডডিস্ক থাকলে, অমুক ডিসপ্লে কার্ড থাকলে, তমুক মনিটর হলে আপনার সুবিধে হয়। তারপর খোজ নিতে শুরু করলেন। গেলেন কম্পিউটার সিটিতে। চার তলা মিলিয়ে কয়েকশ দোকান। খোজ করে যা পেলেন তা হচ্ছে অমুক জিনিষ নেই, এটা নিন। অমুক মডেল পাওয়া যায় না, এটা তারচেয়ে ভাল।

তাদের উপদেশে বিরক্ত হয়ে রওনা দিলেন এলিফ্যান্ট রোডের দিকে। বলা হয় কম্পিউটার ব্যবসার শুরুই এখান থেকে। শতশত বলা যথেষ্ট না, হাজার হাজার দোকান। বঙ্গবাজারের চেয়ে কোনঅংশে পিছিয়ে নেই। এখানে মডেল নাম্বার উল্লেখ করে যা উত্তর পেলেন তা হচ্ছে, ওটা কি জিনিষ ? কেডা ইমপোর্ট করে ?

আপনার শখের কনফিগারেশন বাদ দিয়ে আপনি যা পাওয়া যায় তাই কেনার প্রস্তুতি নিলেন। দামাদামি শুরু করলেন;

- এটার দাম কত ?

- আপনে কত পাইছেন ?

রিক্সাচালককে যদি জিজ্ঞেস করেন ভাড়া কত সে প্রায়ই এই কথা বলে, কত দিবেন ? আরো অনেক ক্ষেত্রে এমন দরদাম করতে হয়।

সমাধান হিসেবে এখন আপনার প্রয়োজন এমন একজন যার পরিচিত দোকান আছে, যেখানে দাম কম নেবে, খারাপ জিনিষ দেবে না, নষ্ট হলে ওয়ারেন্টি পেতে ঘুরতে ঘুরতে হাল ছেড়ে দিতে হবে না।

টেকনোলজীর বাজারের চিত্র এটাই। প্রথমেই এমন কাউকে খুজে বের করা যার পরিচিত দোকান আছে (এই পরিচিতি কতটা কাজে আসে আমি নিশ্চিত নই। আমার অভিজ্ঞতা পরিচিতকে বেশি ঠকানো হয়। কখনো পরিচিতিকে সুযোগ মনে করে, কখনো পরিচিত নামধারীর দালালী/কমিশনের কারনে), তারপর জিনিষ খোজ করে হণ্যে হওয়া, তারপর বাজারে যা আছে তার মধ্যে থেকে দরদাম করে কেনা, তারপর ওয়ারেন্টি না পেয়ে এক দোকান চিরদিনের জন্য ছেড়ে অন্য দোকান খোজা। যদি শতকরা ২০ থেকে ৩০ ভাগ বেশি খরচ করার শখ হয় তাহলে অবশ্য তথাকথিত ডিলারের কাছে যেতে পারেন। সেটা অধিকাংশের সামর্থ্যের বাইরে।

এলিফ্যান্ট রোডের এক ব্যবসায়ী দুঃখ করে বললেন, ব্যবসা খারাপ। আজকাল বাজারে বেশি জিনিষ পাওয়া যায়।

এটা মুদ্রার উল্টোপিঠ। একসময় অমুক জিনিষ বাজারে নেই বলে অনায়াসে ৫/১০ হাজার টাকা বাগিয়ে নেয়া যেত। মাদারবোর্ড, হার্ডডিস্ক, র‌্যাম, মনিটর সবসময় একটা না একটা জিনিষের সংকট লেগেই থাকত। এখন সেটা করা যায় না। ফল একজন ব্যবসা ছেড়ে পালায় আরেকজন সেখানেই নবউদ্দমে শুরু করে। ধারাবাহিকভাবে এটা চলতেই থাকে।

বিষয়টা অন্যরকম হতে পারত, এবং সেটা সম্ভব। মানুষ ইচ্ছে করলেই ইন্টারনেটে জেনে নিতে পারে কোন জিনিষটা তারজন্য ভাল। তারপর সেটা ঢাকার বাজারে পাওয়া যায় কিনা, কোন দোকানে সেটা আছে, দাম কত এগুলোও জেনে নিতে পারে ঘরে বসেই। তারপর তিনদিনের প্রস্তুতি না নিয়ে দুঘন্টার প্রস্তুতিতেই সেটা কিনে ফেলতে পারে। সেটা পুরো কম্পিউটার হোক, কম্পিউটারের কোন অংশ হোক, মোবাইল ফোন হোক আর ক্যামেরাই হোক।

জুতার ব্যবসা ছেড়ে কম্পিউটার ব্যবসা যারা শুরু করেছিল তাদের ব্যবসার দিন শেষ হয়ে গেছে। এখন প্রয়োজন নতুন ব্যবসায়ীর যারা সেবাকে মুলধন করে ব্যবসা করতে পারে। যেখানে দরদাম করতে হবে না, খারাপ জিনিষ দেয়ার আশংকা থাকবে না, কেনার জন্য পরিচিত কাউকে খোজ করতে হবে না। যারা ইন্টারনেটে দাম সহ পণ্যের পরিচিতি এবং সবরকম তথ্য দিয়ে প্রযুক্তি ব্যবসায় বাটপারী বন্ধ করতে পারে।

No comments:

Post a Comment