July 25, 2012

ক্যানন মিররলেস এপিএস-সি সেন্সর ক্যামেরা


নাইকন, প্যানাসনিক, অলিম্পাস, সনি, স্যামসাং এদের প্রত্যেকেরই রয়েছে লেন্স পরিবর্তনযোগ্য ডিজিটাল এসএলআর সেন্সরের ছোট ক্যামেরা। ক্যানন যোগ দিচ্ছে এই দলে। তারা ইওস-এম নামে মিররলেস ক্যামেরায় এপিএস-সি সেন্সর ব্যবহার করছে।
ক্যামেরাটি দেখতে এধরনের অন্যান্য ক্যামেরার মতই। ১৮ মেগাপিক্সেল হাইব্রিড সিমোস সেন্সর অনেকটা সনির ক্যামেরার মত। এতে কম আলোতেও ডিজিটাল এসএলআর মানের ছবি পাওয়া যাবে।

এতে ব্যবহার করা হচ্ছে ডিজিক ৫ প্রসেসর। ইন্টেলিজেন্ট অটো সেটিং ছবির বৈশিষ্ট অনুযায়ী ক্যামেরা সেটিং ঠিক করে নেবে। তাদের ৬৫০ডি (টি৪আই) এর মত  ৩.০ ইঞ্চি ক্লিয়ার ভিউ এলসিডি টাচস্ক্রিন আনা হয়েছে এতে।
ভিডিও অপশন হিসেবে ফুল এইচডি ভিডিও রেকর্ড সুবিধে (৩০,২৫,২৪ ফ্রেস/সে)।
এরসাথে ব্যবহারের জন্য ১৮-৫৫মিমি এবং ২২মিমি এফ/২.০ দুটি লেন্সের ঘোষনা দেয়া হয়েছে। ক্যামেরায় বিল্টইন ফ্লাশ নেই। এজন্য স্পিডলাইট ৯০ইএক্স নামে নতুন একটি ছোট ফ্লাশও আনা হচ্ছে। সাধারন ফ্লাশ হিসেবে ব্যবহার ছাড়াও অয়ারলেস মাষ্টার হিসেবে ব্যবহার করা যাবে।
ক্যামেরাটি অক্টোবরে বাজারে আসার কথা। ২২মিমি লেন্সসহ এর দাম ৮০০ ডলার। পৃথকভাবে ১৮-৫৫ মিমি লেন্সের দাম ৩০০ এবং ২২মিমি লেন্স ২৫০ ডলার। ফ্লাশের দাম ১৫০ ডলার। এছাড়া সাধারন লেন্স ব্যবহারের এডাপটার ২০০ ডলার।

No comments:

Post a Comment