July 13, 2012

চশমা ছাড়া থ্রিডি টিভির নতুন প্রযুক্তি তৈরী করেছে এমআইটি


থ্রিডি-টিভি বাজারে এসেছে অনেকদিনই হয়ে গেছে। এরপরও সবার কাছে জনপ্রিয় হয়নি বেশ কয়েকটি কারনে। সত্যিকারের থ্রিডি দেখতে হলে চশমা ব্যবহার করতে হয়, দেখতে হয় নির্দিষ্ট যায়গায় বসে। থ্রিডি হিসেবে দেখা গেলেও সত্যিকারের সিনেমার মজা পাওয়া যায় না। এমআইটি মিডিয়া ল্যাবের ক্যামেরা কালচার গ্রুপ নতুন এক প্রযুক্তির মাধ্যমে এই সমস্যার সমাধান দিতে চেষ্টা করছে।
এর প্রথম বৈশিষ্ট এরসাথে চশমা ব্যবহার করতে হবে না। এতে মাল্টিপল পারস্পেকটিভ থ্রিডি দেখা যাবে। সম্ভবত সবচেয়ে বড় বৈশিষ্ট এতে ব্যবহার করা হবে কমদামী এলসিডি প্রযুক্তি।

তাদের প্রযুক্তিকে নিনটেনডো থ্যিডিএস এর সাথে তুলনা করা যেতে পারে। চশমা ছাড়াই সেখানে থ্রিডি দেখা যায়। এতে দুই স্তরের এলসিডি ব্যবহার করে থ্রিডি দেখানোর কাজ করা হয়। মিডিয়া ল্যাব ক্যামেরা কালচার গ্রুপ এই প্রযুক্তিকে আরো সামনের দিকে নিয়ে গেছে। নিনটেনডোকে নির্দিষ্ট দুরত্বে রেখে ব্যবহার করতে হয়, তাদের প্রযুক্তি এই সীমাবদ্ধতা অতিক্রম করবে।
গবেষনায় প্রথমে হিসেব করে বের করা হয়েছে মাল্টিপল-পারস্পেকটিভ থ্রিডি দেকার জন্য স্ক্রিনের রিফ্রেস রেট হতে হয় ১০০০ হার্টজ। বাস্তবে এটা করা দুস্বাধ্য। দুটি এলসিডি ব্যবহার করার ফলে ৩৬০ হার্টজ ব্যবহার করেই সেই ফল পাওয়া যাবে।
এবছর সিগগ্রাফ কম্পিউটার গ্রাফিক্স কনফারেন্সে তারা এটা প্রদর্শন করবে। বাস্তবে ব্যবহার উপযোগি করতে এখনো বেশকিছু কাজ করতে হবে।

No comments:

Post a Comment