May 17, 2012

সনি NEX-F3 এবং SLT-A37 ক্যামেরা


NEX-F3 নামে নতুন একটি মিররলেস এপিএস-সি সেন্সরের ক্যামেরা আনছে সনি। এই ক্যামেরাগুলি ডিজিটাল এসএলআর ক্যামেরার মতই, পার্থক্য আকারে ছোট এবং এতে মিরর নেই।
এতে রয়েছে ১৬.১ মেগাপিক্সেল এপিএস-সি সিমোস সেন্সর। বেশ বড় আকারের এই সেন্সর একে সেমি প্রফেশনাল ক্যামেরা হিসেবে পরিচিত করে। এতে ফুল হাই ডেফিনিশন ভিডিও করা যাবে।
নতুন ফিচারের মধ্যে এতে রয়েছে অটো পোর্ট্রেট ফ্রেমিং।  ক্যামেরা নিজেই চেহারা শনাক্ত করে এবং চারিদিকের অপ্রয়োজনীয় অংশ এমনভাবে বাদ দেয় যেন নিজেই রুল অব থার্ড বলে পরিচিত নিয়ম মেনে ছবিকে ঠিক মাঝখানে রাখে। ছবির মান ঠিক রাখার জন্য পিক্সেল সুপার রেজ্যুলুশন নামে একটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ডিজিটাল জুমের সময়ও এই পদ্ধতি কাজে লাগানো হয়েছে।
এর ডিসপ্লে ৩ ইঞ্চি, ১৮০ ডিগ্রী ঘুরানো যায়।
ক্যামেরাটি জুনে বাজারে পাওয়া যাবে। দাম প্রায় ৬০০ ডলার। সাথে ১৮-৫৫মিমি লেন্স থাকবে। একই সময়ে ১৮-২০০মিমি নতুন একটি লেন্সও বাজারে আনা হবে। এই লেন্স সহ দাম ৮৫০ ডলার।
SLT-A37নামে  আরেকটি ডিজিটাল এসএলআর ক্যামেরার কথাও জানানো হয়েছে। এসএলটি অর্থ সিংগেল লেন্স ট্রান্সলুসেন্ট। এই পদ্ধতিতে একই সময়ে আলোকে ভিউফাইন্ডার এবং সেন্সরে পাঠানো হয়।
এতে রয়েছে ১৬.১ মেগাপিক্সেল এপিএস-সি সিমোস সেন্সর। এতেও ফুল হাই ডেফিনিশন ভিডিও রেকর্ড করা যাবে। এতেও অটো পোর্ট্রেট ফ্রেমিং প্রযুক্তি রয়েছে। এর ডিসপ্লে ২.৭ ইঞ্চি।
১৮-৫৫ লেন্স সহ এর দাম ৬০০ ডলার। মে মাসেই শেষদিকে এটা বিক্রি শুরু হবে।

No comments:

Post a Comment