May 13, 2012

সাদাকালো ছবি উঠানোর ক্যামেরার দাম ৮ হাজার ডলার


ক্যামেরায় শুধুমাত্র সাদা-কালো ছবি উঠানো যাবে, দাম ৮ হাজার ডলার। শুনে পাগলামি মনে হতে পারে। কিন্তু কোম্পানীর নাম যখন লেইকা তখন সেটা সম্ভব। তাদের নতুন রেঞ্জফাইন্ডার ক্যামেরা লেইকা এম মনোক্রোম ক্যামেরার দাম এতটাই। শুধুমাত্র সাদাকালো ছবি উঠানো ছাড়া অন্য কিছু করা যাবে না।
প্রথমেই প্রশ্ন উঠতে পারে সাধারন ক্যামেরায় সাদা-কালো মোডে ছবি উঠালে সমস্যা কোথায় ? বিশেষভাবে সাদাকালো ছবির ক্যামেরা প্রয়োজন কেন ?
ডিজিটাল ক্যামেরার সেন্সরগুলি রং চেনে না। তারকাছে সব রংই সমান। রংকে পৃথক করার জন্য কালার ফিল্টার এরে (সিএফএ) নামে একটি একটি ফিল্টার জুড়ে দেয়া হয় সেন্সরের ওপর। এর মধ্যে দিয়ে আলো যাওয়ার সময় আলোর রংগুলি পৃথক হয়।
এর সমস্যা হচ্ছে এরফলে অনেকটা আলো হারিয়ে যায়। সেন্সরে যে পরিমান আলো যাওয়ার কথা তাকে বাধাগ্রস্থ করে ফিল্টার। এম-মনোক্রোম ক্যামেরার এই ফিল্টার নেই। ফলে পুরো আলোই সেন্সরে ব্যবহার করা হয়। স্বাভাবিকভাবেই এতে ছবির মান অনেক ভাল হওয়ার কথা। রঙ নিয়ে কোন কাজ করতে হচ্ছে না বলে সরাসরি মুল ছবি পাওয়া সম্ভব এই ক্যামেরায়।
বর্ননা অনুযায়ী এম-মনোক্রোম ক্যামেরায় রয়েছে ১৮ মেগপিক্সেল ফুল ফ্রেম সিসিডি সেন্সর। লেইকার এম-মাউন্ট লেন্স ব্যবহার করা যাবে এতে। ছবি উঠানো যাবে র অথবা জেপেগ ফরম্যাটে।
স্বাভবিকভাবেই লেইকার ডিজাইন অত্যন্ত আকর্ষনীয়। উচু মানের ম্যাগনেসিয়াম এলয় দিয়ে তৈরী। সাধারন উচুমানের ডিজিটাল এসএলআর ক্যামেরাগুলিতে প্লাষ্টিক ব্যবহার করা হয়।
জুলাই এর শেষদিকে এটা বিক্রি শুরু হবে। দাম ৭,৯৫০ ডলার।

No comments:

Post a Comment