May 28, 2012

পাইরেসির সবচেয়ে বড় শিকার মাইক্রোসফট


ইন্টারনেটে পাইরেসির সবচেয়ে বড় শিকার মাইক্রোসফট। বিনোদনমুলক বিষয়ের চেয়ে তাদের সফটঅয়্যার বেশি অনলাইন পাইরেসির শিকার হয়। সার্চ ইঞ্জিন গুগল তাদের সাম্প্রতিক রিপোর্টে এই তথ্য তুলে ধরেছে।
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল এর কাছে নিয়মিত অনুরোধ করা হয় পাইরেসি সংক্রান্ত লিংক মুছে দেয়ার জন্য। গত ১১ মাসে তারা মাইক্রোসফটের কপিরাইট ভঙ্গের অনুরোধ পেয়ে ছ ২৫ লক্ষ। দ্বিতীয় অবস্থানে রয়েছে এনবিসি ইউনিভার্সাল। তাদের কয়েকটি টিভি নেটওয়ার্ক এবং মুভি ষ্টুডিও রয়েছে। তাদের অনুরোধের পরিমান ছিল প্রায় ১০ লক্ষ।
কপিরাইট ভঙ্গের জন্য নির্দিষ্টভাবে কারো কথা উল্লেখ করা হয়নি তবে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে বেশির ভাগই উইন্ডোজ অপারেটিং সিষ্টেম এবং অন্যান্য সফটঅয়্যারের নকল কপি সংক্রান্ত।
গুগল জানিয়েছে তারা বর্তমানে অনুরোধের ১১ ঘন্টার মধ্যে সেটা রক্ষা করছে। কখনো কখনো তারা সপ্তাহে আড়াই লক্ষের বেশি এধরনের অনুরোধ পায়।
বর্তমানে অনলাইন পাইরেসির জন্য ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট এক্ট নামের আইন ব্যবহার করা হয়। ষ্টপ অনলঅইন পাইরেসি এক্ট বা সোপা নামে নতুন একটি আইন করার জন্য চেষ্টা করে যাচ্ছে বিনোদন কোম্পানীগুলি, অন্যদিকে এর বিরোধীতা করছে উইকিপিডিয়া এবং গুগল সহ প্রযুক্তি কোম্পানী। তাদের বক্তব্য এর ফলে ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত হবে।

No comments:

Post a Comment