April 22, 2011

বারাক ওবামার ফেসবুক সফর ২০০৮ এর মত প্রচারনার কৌশল

বারাক ওবামা ফেসবুকের অফিসে গেছেন, মার্ক জুকারবার্গের সাথে আলাপ করেছেন, এবং সেটা ফলাও করে প্রচার করা হয়েছে। বিষয়টিকে সহজভাবে দেখছেন না অনেকেই। তার একসময়ের বিপুল জনপ্রিয়তা অনেকটাই কমে গেছে কথা এবং কাজের মিল দেখাতে না পারায়। বলা হচ্ছে তার ফেসবুক সফর হচ্ছে ২০০৮ সালের নির্বাচনের আগের সময়ের মত প্রচারনার কৌশল। ইন্টারনেট ব্যবহার করে যুব সমাজের সাথে যোগাযোগ তৈরীর চেষ্টা। এরা ভোটারদের বড় একটা অংশ। একারনে আগামী বছর নির্বাচনের প্রস্তুতি হিসেবে তিনি এটা করছেন।
গত সপ্তাহে বাজেট বিষয়ক এক বক্তৃতায় তিনি ধনীদের ওপর আরো বেশি কর আরোপ, সামাজিক নিরাপত্তা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে কথা বলেন। এই কথাগুলিই তিনি বলেছিলেন ২০০৮ এর নির্বাচনের আগে। তিনি প্রেসিডেন্ট হয়ে সেটা করে দেখাতে পারেননি। অনেকেই সন্দেহ প্রকাশ করছেন একথা বলে যে এই পদ্ধতি দ্বিতীয়বারের মত কাজ করবে এমন নিশ্চয়তা নেই।
২০০৮ সালে নির্বাচনের আগে তিনি ইন্টারনেট ব্যবহার করে সমর্থন আদায়ের চেষ্টা করে সবাইকে চমকে দিয়েছিলেন। ফেসবুক এবং মাইস্পেস এ তার সমর্থক ছিল প্রতিদ্বন্দি জন ম্যাককেইনের ৪ গুন। আর টুটুটারে ফলোয়ার ছিল ২৪০ গুন।
বর্তমানকালে কমবেশি সব নেতাই ফেসবুক-টুইটার ইত্যাদি ব্যবহার করেন। কাজেই তারপক্ষে একক সাফল্য লাভের সস্ভাবনা তেমন নেই। ইন্টারনেট নিয়ে খুব বড় ধরনের বক্তৃতা দিলেও সেটা খুব গুরুত্ব পাবে না।
অনেকের মন্তব্য, একবার ফেসবুক সফর করে সাফল্য পাওয়ার সম্ভাবনা বারাক ওবামার নেই। তাকে নতুন ফর্মুলা বের করতে হবে।

No comments:

Post a Comment