April 29, 2011

প্লেষ্টেশন নেটওয়ার্ক ব্যর্থতায় সনির নামে মামলা

সনির প্লেষ্টেশন নেটওয়ার্ক হ্যাক করা হয়েছে এবং সেখান থেকে ব্যবহারকারীদের তথ্য চুরি হয়েছে এই কারনে সনির নামে মামলা করা হয়েছে আমেরিকায়। গেমারদের পক্ষ থেকে ক্যালিফোর্নিয়ার একাধিক আদালতে মামলায় সনির বিরুদ্ধে গাফিলতি এবং ব্যবহারকারীদের সাথে চুক্তিভঙ্গের অভিযোগ আনা হয়েছে। মামলায় ক্ষতিপুরন এবং শাস্তি দাবী করা হয়েছে।
সরি এবিষয়ে কোন মন্তব্য করেনি। এখন পর্যন্ত তাদের প্লেষ্টেশন নেটওয়ার্ক বন্ধ রয়েছে। তারা জানিয়েছে তারা তদন্ত করছে এবং নিরাপদ মনে করলে নেটওয়ার্ক চালু করবে।
এপ্রিলের ২০ তারিখে প্লেষ্টেশন নেটওয়ার্ক এবং মিউজিক ষ্ট্রিমিং সার্ভিস বন্ধ হয়ে যায়। বাইের থেকে আক্রমন করা হয়েছে বলে বলা হয় সনির পক্ষ থেকে। বলা হয়েছে সনি এবং তার গ্রাহকদের বিরুদ্ধে এই আক্রমন যারা করেছে তাদের খুজে বের করবে তারা। সনি জানিয়েছে এই আক্রমনে ব্যবহারকারীদের ক্রেডিট কার্ডের তথ্য চুরি হতে পারে। সনি তাদের প্রায় ৮ কোটি ব্যবহারকারীকে ইমেইল করে সাবধান করেছে এবিষয়ে।
মামলায় উল্লেখ করা হয়েছে এটা সনির কাজে অবজেলার ফল। ১৭ এবং ১৯ তারিখের মধ্যে কিছু গোলযোগ দেখা যাওয়া এবং ২০ তারিখে বন্ধ হয়ে যাওয়ার পরও তারা নেটওয়ার্ক নিজেরা বন্ধ করেছে ২৬ তারিখে।
চুরি যাওয়া তথ্যের মধ্যে রয়েছে মানুষের পাশওয়ার্ড, জন্মতারিখ এবং ব্যক্তিগত তথ্য। এগুলি তাদের ব্যাংক হ্যাক করা থেকে শুরু করে ইন্টারনেটে অন্যের হাতে যাওয়ার মত ঘটনা ঘটতে পারে।

No comments:

Post a Comment